রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক 2023

আমাদের আজকের এই পোস্টে আমরা রেফারেন্স নাম্বার দিয়ে কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করতে হয় তা আপনাদের জানাব। আপনি চাইলে খুব সহজে রেফারেন্স নাম্বার দিয়ে ঘরে বসে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করে নিতে পারেন। এর জন্য প্রয়োজন আপনাকে কিছু নিয়ম ফলো করা। জানা জানার কারণে অনেকেই নিজেদের ড্রাইভিং লাইসেন্স চেক করে নিতে পারে না।

যারা ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য নিয়ম কারণ জানেন না। আজকের পোস্টটি তাদের জন্য সাজানো হয়েছে। নীচে আমি কিভাবে ড্রাইভিং লাইসেন্স রেফারেন্স নাম্বার দিয়ে চেক করতে হয় তা দিয়ে দিয়েছি। তাই নিচের অংশ মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি নিজেই নিজের ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

আপনি যখন ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা দিতে যান তখন আপনার ড্রাইভিং লাইসেন্সের জন্য বায়োমেট্রিক্স সম্পন্ন করার পরে বিআরটিএ এর এ্যাকনলেজমেন্ট স্লিপে রেফারেন্স নাম্বার টি দেয়া থাকে।

আপনি চাইলে এই রেফারেন্স নাম্বার দিয়ে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করে নিতে পারেন। এর মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার ড্রাইভিং লাইসেন্স সম্পন্ন হয়েছে কিনা। এর জন্য আপনাকে বিআরটিএ অফিসে যেতে হবে না।

আপনি চাইলে ঘরে বসে আপনার লাইসেন্সটা চেক করে নিতে পারবেন। আপনার লাইসেন্স টি হয়েছে কিনা তা জানার জন্য আপনাকে নিচের পদ্ধতি টি অনুসরণ করতে হবে।

> প্রথমে আপনি আপনার ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে “DL<Space>Reference Number” টি দিন। আপনি যদি না বোঝেন তাহলে নিচের উদাহরণ অনুসরণ করুন।

> আপনার রেফারেন্স নাম্বারটি যদি DM02R048 হয় তাহলে আপনি যেভাবে ম্যাসেজ টি লিখবেন তা হল: DL DM02R048

> এরপরে ম্যাসেজটিকে 26969 নাম্বারে পাঠিয়ে দিন। 

> মেসেজ পাঠিয়ে দেয়ার পর আর আপনাকে ম্যাসেজে আপনার চিপযুক্ত স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা টি জানিয়ে দেয়া হবে।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে হয়। এরপরও যদি আপনাদের কোন সমস্যা থাকে তাহলে আপনার সমস্যা কমেন্ট বক্সে জানিয়ে দিবেন। আমরা দ্রুত তার সমস্যার সমাধান করার চেষ্টা করব।

এরপরও যদি আপনারা ড্রাইভিং লাইসেন্স চেক করতে না পারেন তাহলে আমরা নিজেরাই আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করে সমস্ত তথ্য আপনাকে জানিয়ে দিবো। তাই আমাদের সঙ্গে থাকুন এবং নিজে ড্রাইভিং লাইসেন্স চেক করার চেষ্টা করুন।

Hosting Partner