ইতালি ভিসা খরচ - ইতালি যেতে কত টাকা লাগে

ইতালি ভিসা খরচ – ইতালি যেতে কত টাকা লাগে

ইউরোপ কান্ট্রি তে জাভা আমাদের দেশের অধিকাংশ মানুষের স্বপ্ন। ইউরোপ কান্ট্রি তে যতগুলো দেশ রয়েছে তার মধ্যে ইতালি অন্যতম। আমাদের দেশ থেকে অসংখ্য মানুষ নিজের জীবনের ঝুঁকি নিয়ে অবৈধ পথে ইতালি গিয়ে থাকে। আবার অনেকে আছে বৈধ পথে ইতালি যায়। কেউ ইতালি যায় কাজের উদ্দেশ্যে আবার কেউবা যায় ভ্রমণ করার উদ্দেশ্যে। আর সকলেরই জানা ইউরোপ কান্ট্রি তে যেতে ভিসা খরচ বেশি পড়ে।

অনেকেই আছে যারা লিবিয়া গিয়ে সেখান থেকে পালিয়ে অবৈধ পথে ইতালি প্রবেশ করে। আবার অনেকে দুবাই থেকে পালিয়ে ইতালি প্রবেশ করে। অবৈধ পথে ইতালি যাওয়া অনেক রিস্কি একটি কাজ। এতে করে আপনার জীবন যেতে পারে।  আজকের এই পোস্টে আমি ইতালি যাওয়ার জন্য ভিসা খরচ কত পড়বে এবং কোন ক্যাটাগরিতে কত খরচ হবে তা তুলে ধরবো।

Table of Contents

ইতালি ভিসা খরচ

ইতালি ভিসা খরচ নির্ভর করবে আপনি কোন ভিসায় ইতালি যাবেন। আপনি যদি সিজনাল ভিসা ইতালি যেতে চান তবে সেক্ষেত্রে আপনার খরচ কম পড়বে। আর আপনি যদি নন সিজনাল ভিসা ইতালি যেতে চান সে ক্ষেত্রে আপনার খরচ বেশি পড়বে। সিজনাল ভিসা হলো আপনি ইতালি ভ্রমণ করার উদ্দেশ্যে যাবেন সেই ভিসা। আর নন সিজনাল ভিসা হলো আপনি ইতালি কাজের উদ্দেশ্যে যাবেন সেই বিশ্বাস।

আপনি যদি সিজনাল ভিসা ইতালি যেতে চান সেক্ষেত্রে আপনার খরচ পড়বে সর্বোচ্চ 4 লক্ষ টাকা। আর আপনি যদি নন সিজনাল ভিসা ইতালি যেতে চান সেক্ষেত্রে আপনার খরচ পড়বে 9/10 লক্ষ টাকা। তবে কিছু কিছু ক্ষেত্রে খরচের পরিমাণ বেশি হতে পারে। আপনার খরচের পরিমাণ নির্ভর করবে দালাল আপনার কাছ থেকে কম টাকা নিবেন না বেশি টাকা নিবে। তবে 10 লক্ষ টাকার মধ্যেই হবে।

আপনি যদি সিজনাল ভিসা ইতালি যেতে চান তাহলে আপনি সর্বোচ্চ 6 মাস সেখানে অবস্থান করতে পারবেন। আর আপনি যদি নন সিজনাল ভিসা ইতালি যেতে চান তাহলে আপনি সর্বনিম্ন 3 বছর সেখানে থাকতে পারবেন এবং সর্বোচ্চ 20 বছর। তবে আপনার যদি গ্রীনকার্ড হয়ে যায় সেক্ষেত্রে আপনি সারাজীবন থাকতে পারবেন।

ইতালি স্টুডেন্ট ভিসা খরচ

আপনি যদি ইতালি স্টুডেন্ট ভিসায় যেতে চান তাহলে আপনি যেতে পারবেন। ইতালি স্টুডেন্ট ভিসায় যেতে প্রথমে আপনাকে যে আবেদন করতে হবে তার জন্য আপনার 50 থেকে 60 হাজার টাকা খরচ হবে। এরপর আপনার যা খরচ হবে তা ভিসা আর আপনার পড়াশোনা তে। তবে ইতালি স্টুডেন্ট ভিসায় যেতে আপনাকে অবশ্যই সেখানকার এক অধিবাসী এর রেকমেন্ড লাগবে।

আপনার বায়োমেট্রিক নিবন্ধনের জন্য খরচ হবে 3 হাজার টাকা। এছাড়াও অন্যান্য প্রাসঙ্গিক খরচ আপনার হতে পারে 10 থেকে 20 হাজার টাকা। মনে রাখবেন ইতালি স্টুডেন্ট ভিসায় পড়তে গেলে আপনার ব্যাংক একাউন্টে অন্তত 5 লক্ষ টাকা থাকতে হবে।

ইতালি ভিজিট ভিসা

অনেকেই ভ্রমণের উদ্দেশ্যে ইতালি গিয়ে থাকে। ভ্রমণের উদ্দেশ্যে আপনি যদি ইতালি যেতে চান তাহলে আপনার খরচ পড়বে সর্বোচ্চ চার লক্ষ টাকা। আর আপনার ভিসা প্রসেসিং হতে সময় লাগবে 60 থেকে 90 দিন। তবে কিছু কিছু ক্ষেত্রে এর আগেও ভিসা প্রসেসিং হয়ে যায়। তবে মনে রাখবেন ভিজিট ভিসায় আপনি যদি ইতালি যান সে ক্ষেত্রে আপনি সর্বোচ্চ ছয় মাস সেখানে অবস্থান করতে পারবেন।

আপনি যদি এর বেশি অবস্থান করতে চান সে ক্ষেত্রে আপনার আবার চার লক্ষ টাকার মত জমা দিতে হবে। তাই ভিসা খরচের কথা মাথায় রেখে ভিজিট ভিসার জন্য আবেদন করতে হবে।

ইতালি যেতে কত টাকা লাগে

ইতালি যেতে কত টাকা লাগে তা নির্ভর করবে আপনার ভিসা ক্যাটাগরির উপর। 4 ক্যাটাগরির ভিসা তে আপনি ইতালি যেতে পারবেন। স্টুডেন্ট ভিসা, ভিজিট ভিসা, স্পন্সর ভিসা, ও কাজের ভিসা। এখন আপনি যদি স্টুডেন্ট ভিসায় ইতালি যেতে চান তাহলে আপনার খরচ পড়বে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা। যদি ভিজিট ভিসায় যেতে চান তখন খরচ পড়বে সর্বোচ্চ চার লক্ষ টাকা। আর যদি কাজের ভিসায় যান তাহলে আপনার খরচ পড়বে 10 লক্ষ টাকা সর্বোচ্চ।

ইতালির ভিসার জন্য আবেদন

আপনি যদি ইতালি ভিসার জন্য আবেদন করতে চান তবে আপনার জন্য সবচেয়ে ভালো হবে যদি কেউ ইতালি থাকে সে যদি রিকুমেন্ট করে। ইতালি আত্মীয়-স্বজন থাকলে তারা যদি সরকারের কাছে আবেদন করেন তাহলে আপনি খুব ধ্রুত ভিসা পেয়ে যাবেন। আর তাছাড়া আপনি কোন কোম্পানির মাধ্যমেও চুক্তি করে ইতালি ভিসার জন্য আবেদন করতে পারেন।

তবে আত্মীয়-স্বজন থাকলে সবচেয়ে ভালো হয়। মনে রাখবেন ভিসার জন্য আবেদন করলেই আপনি ভিসা পেয়ে গেলেন তানা। তারা যদি আপনাকে সিলেক্ট করে তবেই আপনি ইতালি যেতে পারবেন। তারা যদি সিলেট না করে তাহলে আপনি ইতালি পা রাখতে পারবেন না।

ইতালি ভিসা কবে খুলবে

আপনি যদি নল সিজনাল ভিসা তে ইতালি যেতে চান তাহলে আপনি আগামী 27 জানুয়ারি 2023 তারিখ হতে আবেদন করতে পারবেন। আগামী 27 জানুয়ারি হতে ইতালি ভিসা আবেদন করা যাবে। ইতালি সরকার 2023 সালের 27 জানুয়ারি থেকে ভিসা আবেদন করতে এর প্রসেসিং করেছেন।

Read More

সোনালী লাইফ ইন্সুরেন্স পলিসি ডিটেলস, হেড অফিস

ফ্রী ফায়ার নাম চেঞ্জ অ্যাপ ও নামের স্টাইল

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ২০২২

স্কিন এলার্জি থেকে মুক্তির উপায় – স্কিন এলার্জি ঔষধ