মূল্যায়ন নিয়ে স্ট্যাটাস , উক্তি ও বাণী

100 টি মূল্যায়ন নিয়ে স্ট্যাটাস , উক্তি ও বাণী

জীবনে চলার পথে মূল্যায়ন বিষয়টা এতটাই গুরুত্বপূর্ণ যা আসলে মুখে বলে বোঝানো যাবে না। জীবনে ভালো কিছু পেতে হলে অবশ্যই মূল্যায়ন করা শিখতে হবে। আর আজকের এই পোস্টের মাধ্যমে আমি মূল্যায়ন নিয়ে স্ট্যাটাস , উক্তি ও বাণী সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করব। মূল্যায়ন শিখতে হলে আমাদের প্রাথমিক শিক্ষা হবে মানুষকে মূল্যায়ন করা।যে যেমনই হোক না কেন তার যোগ্য মূল্য দিয়ে তাকে সম্মান করতে হবে মূলত এটি হচ্ছে মূল্যায়ন। কিন্তু আমাদের সমাজে এমন অনেক মানুষ আছে যারা মানুষ অন্য মানুষকে মূল্যায়ন করতে জানে না তারা মূলত একপ্রকার বড় মানুষ।

তাদের জন্য আমি আজকে নিয়ে এসেছি মূল্যায়ন নিয়ে কিছু স্ট্যাটাস উক্তি ও বাণী। যা আপনাদেরকে কিছুটা হলেও মূল্যায়ন শিখতে সাহায্য করবে। আর মানুষ মানুষের মধ্যে ভাতৃত্ববোধ করে উঠবে। তাহলে আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক নিয়ে স্ট্যাটাস ও বাণী।

Table of Contents

মূল্যায়ন নিয়ে স্ট্যাটাস

  • যদি আপনার নিজের সম্পর্কে উচ্চ মূল্যায়ন থাকে তবে আপনার নতুন তথ্যগুলি সনাক্ত করার ক্ষমতা দুর্বল হয়ে যায়।-( রবার্ট এম পিরসিগ )
  • দাবাতে, জ্ঞান একটি খুব ক্ষণস্থায়ী জিনিস। এটি এত দ্রুত পরিবর্তিত হয় যে এমনকি একটি একক মাউস-স্লিপ কখনও কখনও মূল্যায়ন পরিবর্তন করে।-( বিশ্বনাথান আনন্দ )

 

  • যখন মূল্যায়নের অবস্থানটি বিশেষজ্ঞের মধ্যে বসবাসকারী হিসাবে দেখা যায়, তখন এটি প্রদর্শিত হবে যে দীর্ঘ-পরিসরের সামাজিক প্রভাবগুলি কয়েকটি দ্বারা অনেকের সামাজিক নিয়ন্ত্রণের দিকে রয়েছে।-( কার্ল আর. রজার্স )
  • আত্ম-মূল্যায়ন আমাদের অতীত এবং আজকের অভিজ্ঞতা থেকে আমাদের পরবর্তী কর্মক্ষমতা প্রস্তুত করার নির্দেশ দেয়।- ( আউলিক আইস )
  •  এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে তারকারা প্রথম আমাদের কাছে খবরটি ব্রেক করতে এসেছেন কারণ তারা জানতেন যে চাপ চলছে। তারা এটিকে বাতাসে রাখতে চেয়েছিল যাতে তারা পরিস্থিতির তাদের সৎ মূল্যায়ন করতে পারে।- ( ম্যারি হার্ট )

মূল্যায়ন নিয়ে উক্তি

আমাদের প্রত্যেকটি বিষয়ের উপর পরোক্ষভাবে মূল্যায়ন করা উচিত। এমন অনেক ছোট ছোট জিনিস আছে যা আমরা মূল্যায়ন করুন না। কিন্তু প্রকৃত পক্ষে এগুলো আমাদের অনেক উপকারে আসে। যতদিন এই ছোট ছোট জিনিস গুলো কেমন মূল্যায়ন না করব ততদিন আমরা নিজেরাও মূল্যহীন হয়ে দাঁড়াবো। তাই আমাদের সব কিছুকে মূল্য দিতে শিখতে হবে। তবে আমরাও একটি মূল্যবান হয়ে দাঁড়াবো। যেমন নিম গাছ আমাদের অনেক উপকার করে কিন্তু আমরা কেউই নিম গাছের দিকে ফিরেও তাকায় না।

নিম গাছ পাতার ঔষধি গুন দিয়ে আমাদের বিভিন্ন রোগবালাই দূর করে দেয় কিন্তু আমরা নির্দেশকে কোনো মূল্য দেই তার যত্ন নিয়েন না। কিন্তু প্রকৃতপক্ষে নিমগাছ খুবই গুরুত্বপূর্ণ একটি উদ্ভিদ। এরকম ছোট ছোট জিনিস আমাদেরকে বিভিন্নভাবে উপকার করে থাকে। তাই আমাদের উচিত কোন জিনিসকে মূল্যহীন না মনে করে তাকে মূল্যবান সম্পদ হিসেবে তার যত্ন নেওয়া।

  1. ভালোবাসা, সম্মান, শ্রদ্ধা, বিশ্বাস, প্রত্যাশা…এ সবই হচ্ছে মানুষের পায়ে শেকল পরিয়ে দেবার একেকটা অব্যর্থ কৌশল।(সুশান্ত পাল)
  2. কাছের মানুষ কাছে এলে দূরে সরে যায়। সম্পর্কের জন্য কিছুটা দূরত্ব ভালো।(সুশান্ত পাল)
  3. খাঁটি স্বর্ণ কখনও চকচকে হয় না। খাঁটি মানুষ‌ও কখনও চকচকে হয় না।(সুশান্ত পাল)

 

মূল্যায়ন নিয়ে কিছু বানী

আজকে আমি আপনাদের জন্য এমন কিছু বাণী নিয়ে হাজির হয়েছি যা আপনাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনারা যারা মূল্যায়ন সম্পর্কিত গুরুত্বপূর্ণ বাণী গুলো জানতে চান তাদের জন্য আমার দেওয়া আজকের এই পোস্টটি। আমি এখানে কিছু বাণী নিয়ে হাজির হয়েছি। চলুন আর দেরি না করে জেনে নেয়া যাক মূল্যায়ন নিয়ে কিছু গুরুত্বপূর্ণ বাণী।

  • নিজের প্রতি বিশ্বাসী হও কারণ আত্মবিশ্বাসী মানুষ মূল্যায়ন করতে এবং মূল্যায়ন পেতে পারে। – ( আকাশ আহমেদ )
  • ভয় প্রশমন করা যায়না কিন্তু মূল্যায়নের মাধ্যমে ভয় প্রশমন করা অত্যন্ত সহজ। – ( আকাশ আহমেদ )
  • তুমি যদি ভাবো তুমি তোমার খারাপ কাজের জন্য কতটা মূল্যহীন , তবে ভেবোনা নিজেকে ভালোভাবে মূল্যায়ন করে পর্যবেক্ষণ করো এবং দেখো তোমার মধ্যে কি ভুল ত্রুটি আছে , যদি তুমি তোমার ভুল ত্রুটিগুলো পেয়ে যাও তাহলে ভাববে তুমি ও মূল্যবান , আর শুধরাতে পারলে তুমিও মূল্যায়নের যোগ্য হয়ে উঠবে সবার কাছে। – ( আকাশ আহমেদ )

 

  • জীবনটা কেন যে এরকম, বুঝি না। যে বোঝে, সে থাকতে পারে না, যে বোঝেই না, সে-ই লেপটে থাকে। (সুশান্ত পাল)
  • পৃথিবীর তাবৎ সবুজই এখন ময়ূরের পালকে আবদ্ধ! মানুষ সেখানে নিতান্ত অসহায়।(সুশান্ত পাল)
  • অনেক উপকারের মধ্যেও ক্ষতি লুকিয়ে থাকে, আমরা সময়মতো বুঝতে পারি না।(সুশান্ত পাল)
  • সাপুড়ের মৃত্যু তার নিজের হাতে পেলেপুষে বড়ো করা সাপের হাতেই তো হয়!(সুশান্ত পাল)
  • যখন ভালো লাগে না, পালিয়ে যেতে মন চায় খুব। তখন একা উদ্দেশ্যহীনভাবে কোথাও-একটা চলে যাই।(সুশান্ত পাল)

মূল্যায়ন নিয়ে কবিতা

 

মূল্যহীন মূল্যহীন করে করিও না অপমান

পাইলেও পাইতে পারো রতনের সমমান।

কেন যে করো এত তুচ্ছ লগন নগন

পাইলেও পাইতে পারো অমূল্য রতন।

 

শোনো নৈশ,
এই যে আমি তোমার কেউ নই, কিচ্ছু নই,
এতে আমার মনের ভেতরে ক্রমশ জমে ওঠে
পর্বতসম অব্যক্ত অনুভূতি।
কিন্তু জানো তো…এতেই পরম সুখ…
‘আমি তোমার কেউ হ‌ই’—এতটা ভার নিয়ে
কী করে থাকা যায়, বলো তো…!
তোমার কোথাও নেই আমি…
হয়তো এই নির্ভারেই দিব্যি আছি—
কষ্টরাজ্যে!
                                                                                 (সুশান্ত পাল)