অনলাইনে জিডি করার নিয়ম

অনলাইনে জিডি করার নিয়ম 2023

আমাদের আজকের বিষয় অনলাইনে কিভাবে জিডি করা যায় তা নিয়ে। বর্তমানে অনলাইনে প্রায় সবকিছুই হয়ে থাকে। এখন আমরা অনলাইন থেকে বিভিন্ন সেবা গ্রহণ করে থাকি। ঠিক তেমনি এখন অনলাইনে জিডি করা যায়। আপনি চাইলে এখান থেকে অনলাইনে জিডি করতে পারেন। এই সেবাটি আপনি ঘরে বসেই নিতে পারবেন। আমাদের আজকের এই পোস্টে কিভাবে আমরা অনলাইনে জিডি করব এবং অনলাইনে জিডি করার জন্য কি কি প্রয়োজন তা নিয়ে আলোচনা করব।

আজকের এই পোস্টটি আপনাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। যারা অনলাইনে জিডি করার কথা ভাবছেন এবং কিভাবে জিডি করতে হয় তা গুগলে সার্চ করছেন তারা সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পোস্টে আমি নিচে বিস্তারিতভাবে আলোচনা করেছি কিভাবে জিডি করা যায়। এমনকি জিডি করার জন্য কি কি প্রয়োজন তাও বিস্তারিত আলোচনা করেছি। তাই নিচের অংশ মনোযোগ সহকারে দেখুন।

Table of Contents

জিডি কি

অনেকেই আছে যারা জিডি কি তা জানি না। তাহলে জেনে নেয়া যাক জিডি কি। জিডি হচ্ছে আপনার কোন জিনিস ধরেন হারিয়ে গিয়েছে অথবা কেউ ছিনতাই করে নিয়েছে, তখন আপনি আপনার জিনিস হারিয়ে যাওয়ার ব্যাপারে থানায় একটি লিখিত অভিযোগ জানিয়ে থাকেন। এটাকে জিডি বলা হয়।

জি ডি যে কারণে করা হয় তা হলো আপনার গুরুত্বপূর্ণ ওই জিনিস দ্বারা যে কেউ অবৈধ কোন কিছু করতে পারে। অথবা আপনার মূল্যবান জিনিস হারিয়ে যাওয়ার কারণে আপনার বিপদের সম্মুখীন হতে পারে যার কারণে জিডি করা হয়। আশা করি বুঝতে পেরেছেন জিডি কি।

অনলাইনে জিডি করার নিয়ম

অনলাইনে জিডি করার জন্য আপনাকে কিছু জিনিসের প্রয়োজন হবে। অনেকেই আছে জিডি করার জন্য যা প্রয়োজন তা সঠিক সময়ে না নিয়ে যাওয়ার কারণে হয়রানির শিকার হতে হয়। আমি আজকে আপনাদের জানিয়ে দিবো অনলাইনে জিডি করতে যা যা প্রয়োজন সে সকল জিনিসের নাম।

জিডি করতে যা যা প্রয়োজন

  • জন্মতারিখ
  • মোবাইল নম্বর
  • জাতীয় পরিচয় পত্রের নম্বর

জিডি করার নিয়ম

জিডি আবেদন করার পূর্বে অবশ্যই আপনাকে কিছু নিয়ম-কানুন মেনে চলতে হবে। জিডি করার জন্য আপনাকে যে সকল নিয়ম কানুন অনুসরণ করতে হবে তা আমি নিচে সুন্দরভাবে তুলে ধরেছি। তাই আপনি যদি থানায় জিডি করতে চান তাও আবার অনলাইনের মাধ্যমে তাহলে নিচের অংশ দেখুন।

ধাপ 1: প্রথমে আপনাকে http://gd.police.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এখানে প্রবেশ করার পর আপনার জাতীয় পরিচয়পত্রের নাম্বার, মোবাইল নাম্বার ও জন্ম তারিখ দিয়ে সাবমিট করুন।

ধাপ 2: প্রথমে নিজের জন্য নাকি অন্যের পক্ষে জিডি করবেন সেটি নির্বাচন করুন । জিডির ধরন এবং আপনি কি হারিয়েছেন তা নির্বাচন করুন। এরপর কোন জেলার কোন থানায় জিডি করতে চান তা নির্বাচন করুন,ঘটনার সময় ও স্থান লিখে “পরবর্তী ধাপ” বাটনে ক্লিক করুন।

ধাপ 3:  আপনার বর্তমান ঠিকানা এবং ঘটনা সম্পর্কে আরও বিস্তারিত বর্ণনা লিখুন। জিডি সম্পর্কিত কোন ডকুমেন্ট থাকলে সেগুলো সংযুক্ত করুন।আপনার ইমেইল এড্রেস লিখুন। “সাবমিট ” বাটনে ক্লিক করে জমা দিন। আবেদন সম্পন্ন হলে লগইন করে আপনি আপনার জিডির সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

আশা করি আপনি বুঝতে পেরেছেন অনলাইনে কিভাবে জিডি করা যায়। আপনি যদি উপরের নিয়ম গুলো ফলো করুন তাহলে আপনি নিজেই অনলাইনে জিডি করতে পারবেন।

অনলাইনে জিডি করার লিংক

অনেকেই আছে অনলাইনে জিডি করতে চাই কিন্তু তার লিংক জানে না। আমি আজকের এই আর্টিকেলটিতে অনলাইনে জিডি করার লিংক তুলে ধরেছি। তাই আপনি চাইলে এখন ঘরে বসেই উক্ত লিংকে প্রবেশ করে অনলাইনে জিডি করতে পারবে। অনলাইনে জিডি করার লিংক নিচে দেয়া হল।

অনলাইনে জিডি করার লিংক: http://gd.police.gov.bd/

থানায় জিডি করার নিয়ম

আপনি যদি থানায় জিডি করতে চান তাহলে অনলাইনের মতোই নিয়ম কানুন। পূর্বে জিডি করার নিয়ম ছিল খাতায় লিখিত পদ্ধতি। এর মানে হলো আপনি জিডি করতে চান তাহলে আপনার প্রয়োজনীয় সকল তথ্যাদি সেই সাথে আপনার কি হারিয়ে গেছে বা চুরি হয়ে গিয়েছে তা লিখতে হবে।

তাছাড়া আপনার জিনিসটি কোথায় হারিয়ে গিয়েছে চুরি হয়ে গিয়েছে সে সকল সময় সহ বিস্তারিত জানাতে হবে। এবং খাতায় লিপিবদ্ধ করে রাখত যা ছিল থানায় জিডি করার নিয়ম। কিন্তু বর্তমানে সবকিছু অনলাইনে হওয়ার কারণে উপরের নিয়ম অনুসরণ করে।

এখানে পুলিশ ও অনলাইনে জিডি লিখে সাবমিট করে থাকে। যা আপনি চাইলে ঘরে বসেই করতে পারবেন। তাই জিডি করার জন্য আমি উপরে যে নিয়মগুলো দিয়েছি তা ফলো করুন। আশাকরি উপরের নিয়ম গুলো ফলো করার মাধ্যমে আপনি জিডি করতে পারবেন।