সৌদি এয়ারলাইন্স টিকিট চেক করার নিয়ম

সৌদি এয়ারলাইন্স টিকিট চেক করার নিয়ম

আজকের এই পোস্টে আমি সৌদি এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম সম্পর্কে জানাবো। আমাদের অনেক প্রবাসী ভাইরা সৌদি এয়ারলাইন্সের টিকিট চেক করা জানে না। যার কারণে তাদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। কেননা অনেক সময় তাদের টিকিট চেক করার প্রয়োজন পড়ে। আজকের এই পোস্টটি আমি এ সকল বিষয় নিয়ে আলোচনা করব। আমাদের দেশের অনেক প্রবাসী ভাই সৌদি যায় তাদের ভাগ্যের পরিবর্তন করতে।

এর জন্য তারা সৌদি এয়ারলাইনস এর মাধ্যমে সৌদি গিয়ে থাকে এবং অনেক সময় সৌদি এয়ারলাইন্স এর মাধ্যমে দেশে ফিরে থাকে। সে সময় তাদের টিকিট চেক করার প্রয়োজন পড়ে। অনেক প্রবাসী ভাই অনলাইন সম্পর্কে কম জ্ঞান থাকায় তারা সৌদি এয়ারলাইন্সের টিকিট চেক করতে পারেনা। চলুন এবার জেনে নেয়া যাক সৌদি এয়ারলাইন্সের টিকিট চেক করার সহজ নিয়ম।

Table of Contents

সৌদি এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম

সৌদি এয়ারলাইন্স সৌদি আরবের বিমান সংস্থা, জেদ্দায় যার সদর দপ্তর অবস্থিত। এ বিমান সংস্থা মধ্যপ্রাচ্যের প্রায় 132 টি দেশে ফ্লাইট পরিচালনা করে থাকে। বর্তমানে এর বহরে প্রায় 157 টি বিমান রয়েছে। চলুন এবার জেনে নেয়া যাক কিভাবে সৌদি এয়ারলাইন্সের টিকিট চেক করতে হয়।

>টিকিট চেক করার জন্য প্রথমে আপনাকে সৌদি এয়ারলাইন্সের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে
> ওয়েবসাইটে প্রবেশ করার পর মেনুবার থেকে “MANAGE BOOKINGS”বাটনে ক্লিক করুন।

> এরপর আপনাকে “Booking Reference” অপশন টি ক্লিক করুন।
> তারপর “Booking Reference” এর জায়গায় পিএনআর(PNR) নম্বর দিন।
> Last Name এর জায়গায় আপনার নামের শেষ অংশ দিন।
> সবশেষে “Retrieve My Booking”বাটনে ক্লিক করে নিন।

সবকিছু ঠিকঠাক থাকলে আপনি আপনার সৌদি এয়ারলাইন্সের টিকিট দেখতে পারবেন। আপনার সামনে টিকিটের সমস্ত তথ্য চলে আসলে আপনার টিকিটের সাথে মিলিয়ে নিন। যদি কোন কারণে টিকিটের তথ্য না আসে তাহলে যেখান থেকে টিকিট ক্রয় করেছেন সেখানে যোগাযোগ করুন।

সৌদি এয়ারলাইন্স টিকেট চেক

আপনি কি সৌদি এয়ারলাইন্সের টিকিট চেক করতে চান? আপনি কি জানতে চান কিভাবে সৌদি এয়ারলাইন্সের টিকিট চেক করতে হয়? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা উপরে আমি সৌদি এয়ারলাইন্স টিকেট চেক করার সমস্ত নিয়ম দিয়ে দিয়েছি। আপনি যদি ভাল করে নিয়ম কারণ গুলো সঠিকভাবে দেখুন তাহলে আপনি ঘরে বসে সৌদি এয়ারলাইন্সের টিকিট চেক করতে পারবেন।

আপনার টিকিট চেক করার জন্য অন্য কারো কাছে যেতে হবে না। শুধু আপনার ব্যবহৃত মোবাইল ফোনের মাধ্যমে তা বের করতে পারবেন। এর জন্য প্রয়োজন শুধু ইন্টারনেট সংযোগ ও চেক করার নিয়ম জানা। তাই টিকিট চেক করতে উপরের অংশ দেখুন।

সৌদি এয়ারলাইনস টিকেট বুকিং

সৌদি এয়ারলাইনস টিকেট বুকিং করার জন্য আপনাকে প্রথমে সৌদি এয়ারলাইন্সের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। অফিশিয়াল ওয়েবসাইটে যাওয়ার পর সেখানে আপনি বিভিন্ন তথ্য দেখতে পাবেন। সেখান থেকে আপনি টিকেট বুকিং অপশনটি সিলেক্ট করুন। টিকেট বুকিং অপশন সিলেক্ট করার পর আপনি আপনার স্থান নির্ধারণ করুন যে আপনি কোথায় যাবেন।

স্থান নির্ধারণ করার পর আপনি আপনার টিকিট বুকিং অপশনে ক্লিক করুন। সেখানে আপনি আপনার ঠিকানা দিয়ে দিন এবং কোন স্থানে আপনি যেতে চান তার নাম দিয়ে দিন। এরপর ডান বাটনে ক্লিক করুন দেখবেন আপনি আপনার এয়ারলাইনস টিকিট বুকিং করে ফেলেছেন।

অনলাইনে সৌদি এয়ারলাইন্স টিকেট চেক

বর্তমানে অনলাইনে প্রায় সব কিছু করা যায়। আপনি চাইলে আপনার বিমান টিকেট ঘরে বসে চেক করে নিতে পারবেন। এর জন্য আপনাকে এয়ারলাইনস অফিসে যেতে হবেনা। যার ফলে আপনার ব্যয় খরচ যেমন কমবে তেমনি ভোগান্তিতে পড়তে হবে না। অনলাইনে সৌদি এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম হল প্রথমে আপনাকে অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর উপরের নিয়ম মেনে চলুন। তাই উপরের অংশ ভালো করে পড়ো।