সিঙ্গাপুর যেতে কত টাকা লাগে ও বেতন কত

সিঙ্গাপুর যেতে কত টাকা লাগে ও বেতন কত

সিঙ্গাপুর কে বলা হয় স্বপ্নের শহর। কেননা সিঙ্গাপুর দেখতে অনেকটা স্বপ্নের মত। দিন দিন এর উন্নতি আপনার চোখকে ফাঁকি দিয়ে যাবে। মাত্র কয়েক বছর আগে সিঙ্গাপুর স্বাধীন হয়েছে। এই অল্প দিনেই সিঙ্গাপুর এত উন্নত হয়েছে যা বলার বাইরে। আপনি জানলে অবাক হবেন সিঙ্গাপুর কাজের বেতন অনেক দিয়ে থাকে। যার কারণে প্রতি বছর হাজার হাজার মানুষ সিঙ্গাপুর পারি জামাচ্ছে। তবে সিঙ্গাপুর যাওয়ার জন্য আপনাকে কিছু নিয়মকানুন অনুসরণ করতে হবে।

সিঙ্গাপুর যাওয়ার প্রথম শর্ত হচ্ছে স্কেল করা। তবে বর্তমানে বিভিন্ন দুর্নীতির কারণে আমাদের দেশ থেকে স্কেল পদ্ধতি উঠিয়ে নিচ্ছে। এমনকি আমাদের দেশ থেকে স্কেল করে যারা সিঙ্গাপুর গিয়েছে তাদেরকে পুনরায় আবার সেখানে স্কেল করাচ্ছে। সুতরাং বুঝতে পারছেন দেশটির নিয়ম নীতি কতটা কঠোর। আমাদের দেশে সবকিছু ফাঁকি দেয়া যায়, কিন্তু সিঙ্গাপুরের কোন কিছু আপনি ফাঁকি দিতে পারবেন না। এখানে আপনার সবকিছু নির্ভর করবে কাজের দক্ষতার উপর।

আপনি যদি কাজ ভালো পারেন তারা আপনাকে সম্মান দিবে। আপনি যদি কাজ ভালো পারেন তাহলে যে কোন কোম্পানি আপনাকে নিতে চাইবে এবং আপনাকে বেশি বেতন প্রদান করবে। এদেশে নেই কোন দুর্নীতি। আর মানুষ সিঙ্গাপুর যাওয়ার জন্য আগ্রহী দেখায় তার মূল কারণ এখানকার বেতন ও সুযোগ সুবিধা। অন্যান্য দেশের তুলনায় এ দেশে আপনি বেতন বেশি পাবেন এবং সুযোগ সুবিধা বেশি পাবেন। চলুন এবার মূল কথায় আসা যাক।

সিঙ্গাপুর যেতে কত টাকা লাগে

বর্তমানে আমাদের দেশ থেকে সিঙ্গাপুর যেতে সব মিলিয়ে ৭ লক্ষ্য থেকে ৮ লক্ষ টাকা খরচ হয়। পূর্বে খরচ হতো ৪ লক্ষ্ থেকে ৫ লক্ষ টাকা। বর্তমানে খরচ বেশি হওয়ার মূল কারণ ডলারের মূল্য বৃদ্ধি পাওয়া। দিন দিন আমাদের দেশে ডলারের মূল্য বৃদ্ধি পাচ্ছে। সিঙ্গাপুরে ডলার চলে তাই ডলারের সাথে তাল মিলিয়ে সবকিছু হয়ে থাকে। বাংলাদেশ থেকে বর্তমানে তারা স্কেল উথিয়ে নিচ্ছে। তবে বর্তমান নিয়ম অনুসারে আপনি সিঙ্গাপুর গিয়েও স্কেল করতে পারবেন।

আপনি যদি সিঙ্গাপুর গিয়ে স্কেল করেন সেক্ষেত্রে আপনার খরচ অনেক কম হবে। আপনি যদি সিঙ্গাপুর গিয়ে স্কেল পাশ করে থাকেন তবে আপনার খরচের পরিমাণ নির্ধারণ করা হবে আপনার বেতনের উপর। আপনি মাসিক যে বেতন পেয়ে থাকেন সিঙ্গাপুর যেতে আপনাকে ওই পরিমাণ খরচ করতে হবে প্রতিবছরের জন্য। এখানে আরেকটি কথা রয়েছে আপনি কত বছর থাকবেন তার ওপর আপনার খরচ নির্ভর করবে।

যদি আপনি সেখানে ২ বছর থাকেন তাহলে আপনাকে দুই মাসের বেতন খরচ করতে হবে সিঙ্গাপুর যেতে। আর যদি আপনি ১০ বছর থাকেন তাহলে আপনাকে দশ মাসের বেতন দিতে হবে সিঙ্গাপুর যেতে। সুতরাং বুঝতেই পারছেন বেতনের উপর নির্ভর করে সিঙ্গাপুর যেতে আপনার কত টাকা খরচ হবে। তাই দালালের খবর না পড়ে ব্যক্তির সাথে যোগাযোগ করে সিঙ্গাপুর গেলে আপনার খরচ কম হবে।

সিঙ্গাপুর বেতন কত

বর্তমানে সিঙ্গাপুর সর্বনিম্ন বেতন ৫০ হাজার টাকা। আর সর্বোচ্চ বেতন ২ লক্ষ্ টাকা। এই বেতন আপনি ওভারটাইম ছাড়াই পাবেন। ওভার টাইমসহ আপনার বেতন আরো পড়বে। এই বেতন আপনার স্কেলের ধরন ও আপনি কোন কাজে সিঙ্গাপুর যাচ্ছেন তার ওপর নির্ভর করবে। কেননা বেতন নির্ভর করে আপনার কাজের ধরনের অপর ও দক্ষতার উপর। তবে পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় সিঙ্গাপুর কনস্ট্রাকশন কাজের বেতন অনেক ভালো দিয়ে থাকে।

আপনি যদি কনস্ট্রাকশন, ড্রাইভিং ও ইলেকট্রিক কাজ ভালো পারেন তাহলে আপনার বেতন হবে সর্বনিম্ন ৮০ হাজার টাকা। এছাড়াও রয়েছে সিঙ্গাপুর ওভারটাইমের সুযোগ। সিঙ্গাপুর যদি আপনি ওভারটাইম করেন তাহলে আপনার বেতন ১ লক্ষ টাকার উপরে হবে। সুতরাং বুঝতে পারছেন এখানে বেতনের পরিমাণ অনেক বেশি হয়ে থাকে।

সিঙ্গাপুর সর্বনিম্ন বেতন কত

বর্তমানে সিঙ্গাপুর সর্বনিম্ন কাজের বেতন ৫০ হাজার টাকা। এখানে যদি আপনার কাজের দক্ষতা খুবই কম থাকে তাহলে আপনি এই পরিমাণ টাকা পাবেন। তবে আস্তে আস্তে আপনার কাজের দক্ষতা যদি ভালো হয় তাহলে আপনাকে পদোন্নতি করা হবে। আর যখন আপনাকে পদোন্নতি করা হবে তখন আপনার বেতন আরো বেশি হবে। আর এখানে আমি যে বেতন তুলে ধরেছি তা ওভারটাইম ব্যতীত।

সিঙ্গাপুরে সর্বোচ্চ বেতন কত

সিঙ্গাপুরে প্রবাসীদের জন্য সর্বোচ্চ কাজের বেতন ২ লক্ষ টাকা। তবে এই পরিমাণ বেতন পড়বে যখন আপনি ফোরম্যান পদে পদোন্নতি হবেন। দীর্ঘদিন কাজ করার পর যখন আপনার অভিজ্ঞতা অনেক বেশি হয়ে যাবে তখন আপনাকে ফোরম্যান পদে পদোন্নত করা হবে। যখন আপনি ফরমান হয়ে যাবেন তখন আপনার বেতন হবে প্রায় ২ লক্ষ টাকা। তাই নিজের বেতন বাড়ানোর জন্য কাজের দক্ষতাকে বৃদ্ধি করবেন।

সিঙ্গাপুরে কাজের বেতন কত

সিঙ্গাপুরে কাজের বেতন ৫০ হাজার থেকে শুরু করে ২ লক্ষ টাকা পর্যন্ত। তবে এখানে আপনার বেতন সম্পূর্ণ আপনার কাজের উপর নির্ভর করবে। যদি আপনার কাজের দক্ষতা ভালো থাকে এবং আপনি যে কাজে সিঙ্গাপুর গিয়েছেন তার চাহিদা অনেক বেশি থাকে তাহলে আপনার বেতন বেশি হবে। যদি আপনি ইলেকট্রিশিয়ান, ড্রাইভিং ও প্লাম্বিং কাজে সিঙ্গাপুর গিয়ে থাকেন তাহলে আপনার বেতন বেশি হবে।

সিঙ্গাপুরে ড্রাইভিং ভিসা বেতন কত

সিঙ্গাপুরে ড্রাইভিং ভিসা বেতন সর্বনিম্ন ৮০ হাজার টাকা। এখানে আপনার বেতন নির্ভর করবে আপনি কোন ধরনের গাড়ি চালাবেন তার ওপর। যদি আপনি লরি বা ট্রাক চালিয়ে থাকেন তাহলে আপনার বেতন বেশি হবে। আর যদি আপনি কোন বাসা বাড়ির গাড়ি চালিয়ে থাকেন তাহলে আপনার বেতন কিছুটা কম হবে। বাংলাদেশি টাকায় আপনার সর্বনিম্ন বেতন হবে ৮০ হাজার টাকা।

Read More