ভিটামিন ই ক্যাপসুল কখন খেতে হয়,খাওয়ার নিয়ম ও কাজ

ভিটামিন ই ক্যাপসুল কখন খেতে হয়,খাওয়ার নিয়ম ও কাজ

ভিটামিন ই ক্যাপসুল মানবদেহের জন্য অত্যন্ত পুষ্টিসম্পন্ন একটি উপাদান যা মানব দেহের ইমিউন সিস্টেমকে সতেজ রাখে। প্রতিনিয়ত আমাদের শরীরের জন্য ভিটামিন প্রয়োজন পড়ে। শরীরে যদি ভিটামিনের ঘাটতি থাকে তবে শরীর নানা ধরনের অসুখ-বিসুখ এ আক্রান্ত হয়। আর ভিটামিন ই মানবদেহের জন্য অন্যতম প্রয়োজনীয় উপাদান। ভিটামিন-ই চুল পড়া বন্ধ করে ও শরীরের ত্বককে সতেজ রাখে।

অনেক মানুষ আছে যারা শাকসবজির পরিমাণ কম খেয়ে থাকে। শাকসবজি কম খাওয়ার ফলে তাদের শরীরে ভিটামিনের পরিমাণ পর্যাপ্ত পরিমাণে থাকে না। যার ফলে ডাক্তাররা তাদের ভিটামিন ক্যাপসুল খাওয়ার পরামর্শ দেয়। যদি কারো মাথার চুল পড়ে যায় অথবা শরীরের ত্বক খসখসে হয়ে যায় তখন ডাক্তার তাদের ভিটামিন ই ক্যাপসুল খেতে বলে। চলুন এবার জেনে নেই ভিটামিন ই ক্যাপসুল খাওয়ার নিয়ম, কখন খেতে হয় ও এর কাজ সম্পর্কে।

Table of Contents

ভিটামিন ই ক্যাপসুল কখন খেতে হয়

ভিটামিন ই ক্যাপসুল খাওয়ার উপযুক্ত সময় হচ্ছে রাত। তবে আপনি সকালবেলা ভিটামিন ই ক্যাপসুল খেতে পারেন। তবে আপনি যদি কোন ডাক্তারের শরণাপন্ন হন তখন ডাক্তার আপনাকে ভিটামিন ই ক্যাপসুল রাতে খেতে বলবে। তবে ঔষধের খাপে যে কাগজ দেয়া থাকে তার মধ্যে আপনি দেখতে পারবেন এটা আপনি দুই বেলা খেতে পারবেন।

ভিটামিন ই ক্যাপসুল খাওয়ার নিয়ম

ভিটামিন ই ক্যাপসুল খাওয়ার সঠিক নিয়ম হলো খাবার 40 মিনিট পর খাওয়া। তবে আপনি যদি ভিটামিন ই ক্যাপসুল এর কাজ পরিমিতভাবে পেতে চান তাহলে আপনাকে প্রতিদিন রাতের বেলায় খাবার 40 মিনিট পর খেতে হবে। ভিটামিন ই ক্যাপসুলের উপকারিতা পেতে সঠিক নিয়ম মেনে চলুন।

ভিটামিন ই ক্যাপসুল কোনটা ভালো

সকল মানুষ ভালো জিনিস খুঁজে। ভালো জিনিসের কদর সব জায়গায় আছে। ওষুধের দোকানে ভিটামিনের অভাব নেই। তবে তার মধ্যে সবচেয়ে ভালো চলে ভিটামিন ই ক্যাপ। ভিটামিন ই কেপ এর উপকারিতা অনেক। যদি আপনার চুলে ও ত্বকে অসুবিধা থাকে তাহলে ভিটামিন এ ক্যাপসুল খুবই প্রয়োজনীয়।

যদি আপনার ত্বককে সতেজ রাখতে চান এবং আপনার চুল পড়া বন্ধ করতে চান তবে প্রতিনিয়ত ভিটামিন ই ক্যাপ খাওয়ার অভ্যাস করুন। দেখবেন দীর্ঘদিন একটানা ভিটামিন ই ক্যাপ খাওয়ার ফলে আপনার চুলের সমস্যা দূর হয়ে গেছে এবং সেইসাথে আপনার ত্বক উজ্জ্বল হচ্ছে। তবে সবচেয়ে ভালো সবুজ শাকসবজি খাওয়া।

ভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয়

ভিটামিন ই ক্যাপসুল খেলে আপনার শরীরের ত্বক ও চুলের জন্য উপকারী হবে। ভিটামিন ই ক্যাপসুল শরীরের ত্বক উজ্জ্বল করে ও সেই সাথে সতেজ রাখে। আর অন্যদিকে এটি চুলের গোড়া শক্ত ও মজবুত করে। এবং চুলকে করে তোলে ঝলমলে কাল ও সতেজ। তাছাড়া ভিটামিন ই ক্যাপসুল খাওয়ার ফলে আপনার ত্বক কুচকে যাওয়া বন্ধ হয়।

এছাড়াও ভিটামিন এ ক্যাপসুল মুখের দাগ দূর করতে সহায়তা করে। আপনার মুখে অতি দ্রুত বয়সের ছাপ পড়া থেকে দূরে রাখে। ভিটামিন এ ক্যাপসুল খুবই গুরুত্বপূর্ণ।

ভিটামিন ই ক্যাপসুল চুলে ব্যবহারের নিয়ম

ভিটামিন ই ক্যাপসুল এর ভেতরে যে জেলি জাতীয় পদার্থ থাকে তা আপনাকে চুলে ভালো করে ম্যাসেজ করে নিতে হবে। দেখতে হবে ভিটামিন এ ক্যাপসুলের জেলি জাতীয় পদার্থ যেন চুলের গোড়াতে ভিজিয়ে রাখে। এরপর তা আপনাকে 40 মিনিট রাখতে হবে। যখন দেখবেন তা চুলের মধ্যে শুকিয়ে গেছে। এরপর শ্যাম্পু করে চুল ধুয়ে নিবেন।

দেখবেন এভাবে চার থেকে পাঁচ মাস ব্যবহারের পর আপনি ভাল ফলাফল পাবেন। তবে মনে রাখবেন একমাস ব্যবহার করে হতাশ হয়ে পড়বেন না। কেননা আপনার চুলের জন্য তার যতটুকু প্রয়োজন ঠিক সেই পরিমাণ প্রয়োজন যদি ঠিকমতো পায় তাহলে তার পরিপূর্ণ কাজে আসবে।

শেষ কথা

তবে মনে রাখবেন সবুজ শাক সবজির উপর ভিটামিন আর কোন কিছুতে নেই। তাই শারীরিক চাহিদা মেটাতে পরিপূর্ণ ভাবে শাকসবজি প্রতিনিয়ত গ্রহণ করুন। প্রতিদিন শাকসবজি খাওয়ার ফলে আপনার শরীরের কার্যক্ষমতা বৃদ্ধি পাবে। শরীরের ত্বক সতেজ থাকবে এবং সেইসাথে মন ভালো থাকবে।

Read More

মালদ্বীপ ভিসা খরচ – মালদ্বীপ হোটেল ভিসা

আমি তোমাকে অনেক ভালোবাসি sms – ভালোবাসার শেষ চিঠি,কবিতা ও ছন্দ

মেয়েদের কষ্টের কিছু কথা,স্ট্যাটাস,কবিতা,উক্তি ও ছন্দ

মালয়েশিয়া যেতে কত টাকা লাগে ও বয়স কত লাগে

বোনের জন্মদিনের শুভেচ্ছা বার্তা, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা