জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই ২০২৩

আপনার জন্ম নিবন্ধন যাচাই করার জন্য এখন শুধুমাত্র নাম ও জন্ম তারিখ দিয়ে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন এর মাধ্যমে যাচাই করে নিতে পারবেন। বাংলাদেশ সরকার জন্ম নিবন্ধন যাচাই এর জন্য আলাদা একটি ওয়েবসাইট তৈরি করেছে। যার ফলে এখন আপনি যেকোন জায়গা থেকে অনলাইনের মাধ্যমে শুধুমাত্র নাম ও জন্ম তারিখ দিয়ে আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন। বর্তমানে অনেক কাজে জন্ম নিবন্ধন প্রয়োজন পড়ে। অনেক সময় দেখা যায় আমাদের কাছে জন্ম নিবন্ধন থাকেনা। তখন আমাদের বিভ্রান্তিতে পড়তে হয়।

তবে এখন আর বিভ্রান্তিতে পড়তে হবে না। কেননা আপনি চাইলে যেকোন জায়গা থেকে আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন। জন্ম নিবন্ধন যাচাই এর জন্য প্রথমে আপনাকে নির্বাচন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সেখানে আপনি আপনার প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে আপনার প্রয়োজনীয় জন্ম নিবন্ধন দেখে নিতে পারবেন অনলাইনের মাধ্যমে। আরও তথ্য পেতে নিজের সমস্ত অংশটি ভালো করে দেখে নিন। তাহলে আপনি খুব সহজেই জন্ম নিবন্ধন যাচাই করার উপায় জানতে পারবেন।

Table of Contents

নাম ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

বর্তমানে নির্বাচন কমিশন জন্ম নিবন্ধন যাচাই এর জন্য অফিসিয়াল ওয়েবসাইট তৈরি করেছে। যার ফলে এখন জন্ম নিবন্ধন যাচাই করা খুব সহজ হয়েছে। আপনি চাইলে আপনি আপনার জন্ম সনদ ডিজিটাল করার জন্য আবেদন করতে পারবেন। আপনার জন্ম সনদ যাচাই এর জন্য অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার নাম ও জন্ম তারিখ দিলেই আপনি আপনার জন্ম সনদের প্রয়োজনীয় তথ্যাদি পেয়ে যাবেন। এছাড়াও আপনার জন্ম সনদের কোন ভুল থাকলে আবেদনের মাধ্যমে আপনি তা সমাধান করে নিতে পারবেন।

> জন্ম নিবন্ধন যাচাই এর জন্য প্রথমে আপনাকে http://www.everify.bdris.gov.bd/ সাইটে প্রবেশ করতে হবে।

> উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে জন্ম সনদ পত্রের নাম ও জন্ম তারিখ প্রদান করতে হবে।

> নাম ও জন্ম তারিখ প্রদান করার মাধ্যমে একজন নাগরিক খুব সহজেই তার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবে।

জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আপনি চাইলে আপনার জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন। এর জন্য আপনাকে ঠিক উপরে দেয়া তথ্যের মতো করে কাজ করতে হবে। এর জন্য আপনাকে প্রথমে অফিশিয়াল ওয়েবসাইট http://www.everify.bdris.gov.bd/ এ প্রবেশ করার পর আপনাকে জন্ম নিবন্ধন নাম্বারের জায়গায় আপনার জন্ম নিবন্ধন নাম্বার বসিয়ে দিন। বসিয়ে দেয়ার পর নেক্সট বাটনে ক্লিক করুন দেখবেন আপনার জন্ম নিবন্ধন এর সকল তথ্য চলে এসেছে।

নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

অনেকেই অনলাইনে সার্চ করে কিভাবে নাম দিয়ে জন্ম নিবন্ধন তৈরি করা যায়। তবে মনে রাখবেন নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা সম্ভব না অনলাইনে। আপনি যদি শুধুমাত্র নাম দিয়ে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে আপনাকে ইউনিয়ন পরিষদে যেতে হবে। সেখানে গিয়ে আপনার নাম ও গ্রামের ঠিকানায় আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন। আর আপনি যদি অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে চান সেক্ষেত্রে আপনার নাম ও জন্ম তারিখ এর প্রয়োজন পড়বে। আর যদি জন্ম নিবন্ধন ডাউনলোড করতে চান তাহলে জন্ম নিবন্ধন নাম্বার প্রয়োজন পড়বে।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনাকে প্রথমে অফিশিয়াল ওয়েবসাইট www.bdris.gov.bd এই অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এই ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে আপনার প্রয়োজনীয় তথ্যাদি পূরণ করতে বলবে। প্রয়োজনীয় তথ্যাদি পূরণ করার পর আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই করে দিতে পারবেন। এমনকি আপনি আপনার জন্ম নিবন্ধন এই ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারবেন। তবে পূর্বে জন্ম নিবন্ধনের জন্য অনেক ভোগান্তির শিকার হতে হতো। এখন জন্ম নিবন্ধন যাচাই খুবই সহজ।

জন্ম নিবন্ধন যাচাই করার অ্যাপস

আপনি চাইলে এখন মোবাইল অ্যাপের মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন। এর জন্য আপনাকে গুগল প্লে স্টোর থেকে জন্ম নিবন্ধন যাচাই এই অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে। এই অ্যাপটি ডাউনলোড করার পর আপনার মোবাইল ফোনে ইনস্টল করে নিতে হবে। মোবাইল ফোনে ইন্সটল করার পর উক্ত অ্যাপস এ প্রবেশ করে ওয়েবসাইটে যেভাবে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য পুরন করতেন সেইভাবে তা পূরণ করবেন। দেখবেন আপনার জন্ম নিবন্ধন এর সকল তথ্য চলে আসবে।

Read More