স্মার্ট আইডি কার্ড ডাউনলোড

অনলাইনের এই যুগে সবকিছুই অনলাইনে হয়ে থাকে। বর্তমানে স্মার্ট কার্ড অনলাইনে পাওয়া যায়। আমাদের প্রায় অনেক কাজে আইডি কার্ডের প্রয়োজন পড়ে। আর বর্তমানে আইডি কার্ড স্মার্ট হওয়ার কারণে আমাদের অনেক সুবিধা হয়েছে। আমরা এখন এই স্মার্ট আইডি কার্ড দিয়ে কোন ক্ষেত্রে খুব সহজে ব্যবহার করতে পারি। স্মার্ট আইডি কার্ড এর সকল তথ্য অনলাইনে থাকার ফলে আমাদের জন্য তা আরো সহজ হয়ে দাঁড়িয়েছে। আমাদের অনেক সময় স্মার্ট আইডি কার্ড সাথে থাকে না।

সে ক্ষেত্রে কোন ঝামেলায় পড়লে আমাদের আইডি কার্ডের প্রয়োজন হয়। তখন আমরা চাইলেই স্মার্ট আইডি কার্ড অনলাইন থেকে ডাউনলোড করে নিতে পারব। তবে অনেকেই জানেনা কিভাবে স্মার্ট আইডি কার্ড ডাউনলোড করতে হয়। আমাদের আজকের পোষ্টের বিষয় কিভাবে আমরা স্মার্ট আইডি কার্ড ডাউনলোড করব। নিচে আমি স্মার্ট আইডি কার্ড ডাউনলোড করার সকল নিয়ম জানিয়ে দিয়েছি।

অনলাইনে স্মার্ট আইডি কার্ড কিভাবে দেখব

আপনি যদি অনলাইনে স্মার্ট আইডি কার্ড দেখতে চান তাহলে সেক্ষেত্রে আপনাকে স্মার্ট ফোন ও ইন্টারনেটের প্রয়োজন পড়বে। আপনার কাছে যদি স্মার্টফোন ও ইন্টারনেট থাকে তাহলে আপনি খুব সহজেই অনলাইনে স্মার্ট আইডি কার্ড দেখতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে কিছু নিয়ম ফলো করতে হবে। নিচে থেকে নিয়ম দেখে নিন।

> নতুন ভোটার আইডি কার্ডের আবেদন করার সময় আপনাকে যে ফরম দেয়া হয়েছিল সেই ফর্মে একটি ইউনিট নাম্বার থাকে। আপনি যদি অনলাইনে স্মার্ট আইডি কার্ড দেখতে চান তাহলে আপনাকে এই ফরমের নাম্বার প্রয়োজন পড়বে।

> এই ফর্ম নাম্বার দিয়ে অনলাইনে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র এর সকল তথ্য পেয়ে যাবেন এবং দেখতে পারবেন।

স্মার্ট আইডি কার্ড ডাউনলোড

আপনি কি অনলাইন থেকে নিজের স্মার্ট আইডি কার্ড ডাউনলোড করতে চান? তাহলে আপনি খুব সহজেই অনলাইন থেকে আপনার জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করে নিতে পারবেন। অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার জন্য আপনার কিছু তথ্যের প্রয়োজন পড়বে। সে তথ্য গুলো সঠিকভাবে পূরণ করতে পারলেই আপনি অনলাইন থেকে স্মার্ট আইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। নিচে আমি স্মার্ট আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম দিয়ে দিয়েছি। দেখে নিন।

> স্মার্ট কার্ড ডাউনলোড এর জন্য প্রথমে আপনাকে ব্রাউজার এ গিয়ে বাংলাদেশ নির্বাচন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

> অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশের পর ডাউনলোড ফর নিউ ভোটার আইডি কার্ড অপশন এ ক্লিক করতে হবে।  এরপর একটি ফরম ওপেন হবে সে ফরমটি সঠিক তথ্য দিতে হবে।

> আপনার দেয়া তথ্য সঠিক থাকলে আপনি আপনার ভোটার আইডি কার্ড দেখতে পারবেন এবং সেখান থেকে আপনি পিডিএফ আকারে আপনার ভোটার আইডি কার্ডের সব তথ্য ডাউনলোড করতে পারবেন।

স্মার্ট কার্ড কিভাবে পাবো

স্মার্ট কার্ড আপনি পাবেন কি পাবেন না তা নির্ভর করবে স্মার্ট কার্ড তৈরি হয়েছে কিনা তার উপর। আপনার স্মার্ট কার্ড যদি তৈরি হয়ে থাকে তাহলে আপনি তা পেয়ে যাবেন। এবার প্রশ্ন আসতে পারে কিভাবে আমি জানব যে আমার স্মার্ট কার্ড তৈরি হয়েছে কিনা। এটি খুব সহজ যে আপনি চাইলে ঘরে বসেই আপনার স্মার্ট কার্ড তৈরি হয়েছে কিনা তা জানতে পারবেন। এর জন্য আপনাকে মেসেজ অপশনে গিয়ে শুধুমাত্র একটা মেসেজ করতে হবে। চলুন জেনে নেই কিভাবে সেই মেসেজ করতে হয়।

>  মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে লিখতে হবে SC স্পেস দিয়ে NID লিখে আপনাদের ১৭ ডিজিটের আইডি নম্বর লিখে স্পেস দিয়ে ১০৫ নম্বরে মেসেজ পাঠাতে হবে।

> মেসেজ পাঠানোর কিছুক্ষণ পর আপনাকে জানিয়ে দেওয়া হবে ফিরতি ম্যাসেজ এর মাধ্যমে যে আপনার কার্ড হয়েছে কিনা। যদি কার্ড হয়ে থাকে তাহলে আপনি সেটা পেয়ে যাবেন আপনার ইউনিয়ন পরিষদে।

> আর যদি আপনার মেসেজে Your card distribution dat is not scheduled yet,please try laterদেখায় তাহলে বুঝবেন আপনার স্মার্ট কার্ড বিতরনের তারিখ নির্ধারণ করা হয়নি।

Read More

Hosting Partner