সুইডেন যেতে কত টাকা লাগে – সুইডেন ভিসা খরচ

পৃথিবীর উন্নত দেশগুলোর মধ্যে সুইডেন অন্যতম। বর্তমানে ইয়াং জেনারেশন সুইডেন সম্পর্কে অবগত। ইস্ক্যান্ডিনেভিউ দেশগুলোর মধ্যে সুইডেন বৃহত্তম রাষ্ট্র। সুইডেনের রাষ্ট্রভাষা সুয়েডিও। ইউরোপের দেশগুলোর মধ্যে এটি তৃতীয় বৃহত্তম দেশ। প্রাকৃতিক সৌন্দর্যের আঁধার এই দেশে যাওয়ার জন্য আমাদের দেশের অসংখ্য মানুষ আগ্রহী। বিশেষ করে বাংলাদেশ থেকে ইউরোপের দেশগুলোতে যাওয়ার প্রবণতা সবচেয়ে বেশি।

আপনি যদি সুইডেন যাওয়ার জন্য আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনার পূর্বে থেকে জেনে রাখা ভালো সুইডেন যেতে কত টাকা লাগে, নানা ক্যাটাগরির ভিসাতে সুইডেন যেতে কত টাকা লাগে, সুইডেন ভিসা খরচ, সুইডেন কাজের বেতন কত, কোন কোন কাজের চাহিদা সুইডেন বেশি রয়েছে, সুইডেন ভিসা আবেদন করার নিয়ম, কিভাবে আপনি খুব সহজেই সুইডেন ভিসা পেয়ে যাবেন এসব কিছু। চলার নিচে থেকে দেখে নেই।

সুইডেন থেকে কত টাকা লাগে

সাধারণত কোন দেশে যেতে কত টাকা খরচ হয় তা নির্ভর করে ওই দেশের ভিসা ক্যাটাগরির উপর। এখন আপনি সুইডেন কোন ভিসা নিয়ে যাবেন তার ওপর আপনার খরচের পরিমাণ নির্ভর করবে। যদি আপনি সুইডেন কাজের ভিসা নিয়ে যান তাহলে আপনার খরচ হবে একরকম। আর যদি আপনি স্টুডেন্ট ভিসা অথবা ভিজিট ভিসা নিয়ে যেতে চান তাহলে আপনার খরচ হবে অন্যরকম।

যদি আপনি কাজের ভিসা নিয়ে সুইডেন যেতে চান তাহলে আপনার খরচ হবে সবমিলিয়ে ১০ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা। কেননা বাংলাদেশ থেকে সরাসরি কাজের ভিসা নিয়ে সুইডেন যাওয়া যায় না। কাজের ভিসা নিয়ে সুইডেন যেতে হলে আপনাকে মধ্যপ্রাচ্যের কোন দেশ থেকে যেতে হবে অথবা ভারতের দিল্লি এম্বাসি এর মাধ্যমে যেতে হবে। এখন যদি আপনি ভারত থেকে যেতে চান তাহলে আপনার খরচ বেশি হবে।

তবে মধ্যপ্রাচ্যের দেশ থেকে সুইডেন কাজের ভিসা নিয়ে যাওয়া খুবই সহজ। আপনি বাংলাদেশ থেকেও কাজের ভিসা নিয়ে সুইডেন যেতে পারবেন তবে সে ক্ষেত্রে সুইডেন কর্মরত কোন ব্যক্তির মাধ্যমে আপনাকে ভিসা বের করে নিতে হবে। তাছাড়া আপনাকে দালালের সহায়তা নিয়ে ভারতের দিল্লিএম্বাসি থেকে ভিসা বের করে আপনাকে সুইডেন যেতে হবে। এক্ষেত্রে দালালরা আপনার সকল কাজ করে দেবে ভিসা প্রসেসিংয়ের। নিচে থেকে আরও বিস্তারিত জানুন।

সুইডেন স্টুডেন্ট ভিসা খরচ

আপনি যদি স্টুডেন্ট ভিসা নিয়ে যেতে চান তাহলে আপনার খরচ পড়বে সবমিলিয়ে ৫ লক্ষ থেকে ৭ লক্ষ টাকা। এখানে আপনার ভিসা খরচ পড়বে ১ লক্ষ টাকার উপরে। আর বাকি খরচ আপনার বিমান ভাড়া থেকে শুরু করে আপনি যে ইউনিভার্সিটি তে ভর্তি হবেন তার প্রাসঙ্গিক খরচ। সুইডেন পড়াশোনার মান অনেক উন্নত। যার কারণে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী সেখানে পড়াশোনা করার জন্য যায়।

তবে স্টুডেন্ট ভিসা নিয়ে আপনি যদি সুইডেন যেতে চান তাহলে অবশ্যই আপনাকে ইংরেজি ভাষার প্রতি দক্ষ হতে হবে। এছাড়াও আপনার প্রয়োজন পড়বে IELTS এর সার্টিফিকেট। এখানে আপনার পয়েন্ট ৬.০০ এর উপরে হতে হবে। যদি আপনার IELTS score পয়েন্ট কম হয় তাহলে আপনি স্টুডেন্ট ভিসা নিয়ে সুইডেন যেতে পারবেন না। তাছাড়া আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার HSC এর সার্টিফিকেট থাকতে হবে।

সুইডেন কাজের ভিসা খরচ

আমাদের দেশ থেকে অনেকেই কাজের ভিসা নিয়ে সুইডেন যায়। প্রকৃতপক্ষে বাংলাদেশীদের মূল লক্ষ্য ইউরোপ কান্ট্রিতে যাওয়া। যেহেতু সুইডেন ইউরোপ কান্ট্রির তৃতীয় বৃহত্তম দেশ যার কারণে বাংলাদেশিদের আগ্রহ একটু বেশি। তাছাড়া ইউরোপ কান্ট্রিতে গেলে বেতনের পরিমাণ বেশি পাওয়া যায়। যার কারণে বেশিরভাগ বাঙালি জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপ কান্ট্রিতে যেয়ে থাকে।

আপনি যদি সুইডেন কাজের ভিসা নিয়ে যেতে চান তাহলে আপনার সব মিলিয়ে খরচ পড়বে ১০ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা। গত ছয় মাস পূর্বেও খরচের পরিমাণ অনেক কম হতো। কিন্তু হঠাৎ করে ডলারের মান বৃদ্ধি পাওয়ার কারণে খরচের পরিমাণ বেড়ে গিয়েছে। পূর্বে ৬ থেকে ৭ লক্ষ টাকায় সুইডেন জাওয়া যেত। কিন্তু বর্তমানে এই টাকায় কাজের ভিসা নিয়ে সুইডেন যাওয়া দুঃস্বপ্নের মত।

তবে খরচের পরিমাণ একটু বেশি হলেও মানুষ আগ্রহ প্রকাশ করে বেতন বেশি থাকার কারণে। সুইডেন কাজের ভিসা নিয়ে গেলে আপনার সর্বনিম্ন বেতন হবে ১ লক্ষ টাকার উপরে। বাঙ্গালীদের জন্য ৫০ হাজার বেতন পাওয়া স্বপ্নের মত। সেখানে এক লক্ষ টাকার উপরে বেতন থাকার কারণে বাঙালিদের আগ্রহ একটু বেশি।

সুইডেন ভিজিট ভিসা খরচ

আপনি যদি ভ্রমণের উদ্দেশ্যে সুইডেন যেতে চান তাহলে আপনার খরচ পড়বে সব মিলিয়ে ৪ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা। তবে সুইডেন ভিজিট ভিসা পেতে আপনার কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট থাকতে হবে। প্রথমত আপনি কোন কোন দেশে ভ্রমণ করেছেন তার প্রমাণ। দ্বিতীয়ত আপনার ব্যাংক স্টেটমেন্ট দেখাতে হবে। তাছাড়া আপনার পাসপোর্ট এর মেয়াদ থাকতে হবে অন্তত ৬ মাস।

এ ছাড়াও আপনার যেটা প্রয়োজন সেটা হল আপনি যে সেখানে গিয়ে সর্বোচ্চ ৩ মাসের বেশি সেখানে অবস্থান করবেন না তার বিশ্বস্ততা। এসব কিছু যদি আপনি পরিপূর্ণ ভাবে দেখাতে পারেন তাহলে আপনার ভিসা পাওয়া খুবই সহজ হয়ে যাবে। তাছাড়া আপনি সহজে সুইডেন ভিজিট ভিসা পাবেন না। তাই সুইডেন ভিজিট ভিসা পেতে হলে আপনার প্রয়োজনীয় ডকুমেন্টগুলো আগে ঠিক করুন।

সুইডেন ভিসা খরচ

সুইডেন ভিসা খরচ ভিসার ধরনের উপর নির্ভর করে। আপনার সুইডেন কাজের ভিসার খরচ ১০ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা। সুইডেন স্টুডেন্ট ভিসা খরচ ৫ লক্ষ থেকে ৭ লক্ষ টাকা। স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে আপনার ভার্সিটির উপর ভিসা খরচ নির্ভর করবে। সুইডেন ভিজিট ভিসা খরচ ৪ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা। আশা করি বুঝতে পেরেছেন আপনার ভিসা করার সম্পূর্ণ নির্ভর করবে আপনি কোন ভিসা নিয়ে সুইডেন যাচ্ছেন তার ওপর।

সুইডেনের নাগরিকত্ব

সুইডেন নাগরিকত্ব পেতে হলে আপনাকে সেখানে বিশ্বস্ততার সাথে দীর্ঘদিন অবস্থান করতে হবে। আপনি যদি সেখানে দীর্ঘদিন অবস্থান করে বিশ্বস্ততা অর্জন করতে পারেন তাহলে আপনি সুইডেনের নাগরিকত্ব পাবেন। তবে এর জন্য প্রয়োজন প্রথমে আপনাকে সেই দেশের নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করা। এর জন্য সবচেয়ে মুখ্য ভূমিকা পালন করবে আপনি যে কোম্পানিতে কাজ করেন।

যদি আপনার কোম্পানি আপনাকে রিকুমেন্ট করে তাহলে আপনি সহজে নাগরিকত্ব পাবেন। তা ছাড়া আপনার পরিচিত কেউ যদি সুইডেন থেকে থাকে আর সে যদি আপনার জন্য সুপারিশ করে তাহলে আপনার জন্য নাগরিকত্ব পাওয়া খুব সহজ হবে। আর যদি কোন কিছুই না থাকে তাহলে আপনাকে সুইডেন সরকার করতে আবেদন করতে হবে নাগরিকত্ব লাভের জন্য। এরপর তারা যদি আপনাকে নাগরিকত্ব দেয় তাহলে আপনি তা পাবেন।

Read More 

Hosting Partner