অস্ট্রিয়া যেতে কত টাকা লাগে ও অস্ট্রিয়া বেতন কত

অস্ট্রিয়া যেতে কত টাকা লাগে ও অস্ট্রিয়া বেতন কত

অপরূপ সৌন্দর্যে পরিপূর্ণ অস্ট্রিয়া ভ্রমণকারীদের জন্য প্রথম পছন্দ। অস্ট্রিয়া ভ্রমণ পিপাসুদের প্রথম চয়েজ, তার কারণ এর সৌন্দর্য ও শান্তিপ্রিয়তা। পৃথিবীতে যতগুলো শান্তিপূর্ণ দেশ রয়েছে অস্ট্রিয়া তাদের মধ্যে অন্যতম একটি। এখানকার মানুষ শান্তিতে বিশ্বাসী। এখানকার মানুষ দুর্নীতি কি তা জানে না। তাই তো এদেশে বিভিন্ন দেশ থেকে প্রতি বছর স্টুডেন্ট ভিসায়, ভ্রমণ ভিসা, বিজনেস ভিসা, কাজের ভিসা নিয়ে যায়।

আপনি যদি এ সকল ভিসার কোন একটি নিয়ে অস্ট্রিয়া যেতে চান তাহলে আপনাকে অস্ট্রিয়া সম্পর্কে অবগত থাকতে হবে। যেমন অস্ট্রিয়া যেতে কত টাকা লাগে, অস্ট্রিয়া বেতন কত, কিভাবে কাজের ভিসা নিয়ে অস্ট্রিয়া দেওয়া যায় এ সকল বিষয়। যদি এগুলো সম্পর্কে আপনি পূর্বে থেকেই অবগত থাকেন তাহলে আপনার জন্য অস্ট্রিয়া যাওয়ার সহজ হয়ে যাবে। আজকের এই পোস্টে আমি এগুলো নিয়ে আলোচনা করব।

Table of Contents

অস্ট্রিয়া যেতে কত টাকা লাগে

ভিসা ক্যাটাগরির উপর নির্ভর করে অস্ট্রিয়া গেলে কত টাকা লাগে। আপনি যদি স্টুডেন্ট ভিসা নিয়ে যান সে ক্ষেত্রে আপনার একরকম খরচ পড়বে। আর যদি আপনি কাজের ভিসা অথবা ভ্রমণ ভিসা নিয়ে অস্ট্রিয়া যেতে চান তাহলে আপনার অন্যরকম খরচ পরবে। এখন যদি আপনি কাজের ভিসা নিয়ে অস্ট্রিয়া যেতে চান তাহলে আপনার খরচ হবে ৮ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা।

তবে এখানে খরচ এর পরিমাণ ডলারের দরদামের উপর নির্ভর করে। যদি ডলারের দাম কমে তাহলে আপনার খরচ কমে যাবে। আবার যদি ডলারের দাম বাড়ে তাহলে আপনার খরচ বেড়ে যাবে। যদি আপনি স্টুডেন্ট ভিসা নিয়ে অস্ট্রিয়া যেতে চান তাহলে আপনার খরচ হবে ৩ লক্ষ থেকে ৪ লক্ষ টাকা। তবে আপনি যদি স্টুডেন্ট ভিসা পেতে চান তাহলে আপনার ব্যাংকে ৭০০০ ইউরো থাকতে হবে।

যদি না থাকে তাহলে আপনি স্টুডেন্ট ভিসা নিয়ে অস্ট্রিয়া যেতে পারবেন না। আর এখানে আপনার প্রতি মাসে খরচ হবে ৫০০ ইউরো। তবে এখানে আরো একটি বিষয় রয়েছে তা হলো বয়স। আপনার বয়স যদি ২৪ এর নিচে হয় তাহলে আপনার খরচ হবে ৫০০ ইউরো। আর যদি আপনার বয়স ২৪ এর উপর হয় তাহলে আপনার খরচ হবে ১০০০ ইউরো এর উপরে।

তবে বিজনেস ভিসা ও ভ্রমণ ভিসার ক্ষেত্রে অনেক পার্থক্য রয়েছে। এখানে যদি আপনি বিজনেস ভিসা নিয়ে যেতে চান তাহলে আপনার প্রতি মাসে খরচ হবে ১২০০০ ইউরো এর উপরে। আর এর জন্য আপনাকে ব্যাংকে বিশাল অর্থের প্রমাণ দেখাতে হবে। আর যদি আপনি দেখাতে না পারেন তাহলে সেখানে বিজনেস করতে পারবেন না। তবে ভ্রমণ এর ক্ষেত্রে প্রতিমাসে ১০০০ ইউরো থেকে ৫০০০ ইউরো খরচ হবে। আপনার উপর নির্ভর করবে এই খরচ।

অস্ট্রিয়া বেতন কত

অস্ট্রিয়া বেতনের পরিমাণ নির্ভর করে আপনি কোন কাজ করবেন তার ওপর। এছাড়াও কাজের দক্ষতার উপর বেতনের পরিমাণ বেশি হয়ে থাকে। আপনি যদি কোন কাজে দক্ষ হন এবং সেই কাজ নিয়ে অস্ট্রিয়া যান আপনার তাহলে আপনার বেতন হবে ১ লক্ষ থেকে ১ লক্ষ ৬০ হাজার টাকা বা কোন কোন ক্ষেত্রে এর উপরে হবে। আর যদি আপনি অদক্ষ কারিগর হিসাবে অস্ট্রিয়া যান তাহলে আপনার বেতন হবে ৫০ হাজার থেকে ৭০ হাজার বাংলাদেশি টাকা।

অস্ট্রিয়া যাওয়ার উপায়

বাংলাদেশ থেকে সরাসরি অস্ট্রিয়া যাওয়া যায় না। যদি আপনি বাংলাদেশ থেকে অস্ট্রিয়া যেতে চান তাহলে ভারতের দিল্লি থেকে ভিসা আবেদন করতে হবে। প্রথমে আপনাকে ভালো দালালের শরণাপন্ন হতে হবে যাদের সাথে ভারতীয় দালালদের সম্পর্ক রয়েছে। তবে পোল্যান্ড থেকে অস্ট্রিয়া যাওয়ার অসংখ্য উপায় রয়েছে এবং যাওয়া খুবই সহজ।

এছাড়াও আপনি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে খুব সহজেই অস্ট্রিয়া যেতে পারবেন। এর জন্য প্রথমে আপনাকে লিবিয়া, সৌদি, দুবাই এই দেশগুলোর কোন একটিতে গিয়ে সেখান থেকে দালালের মাধ্যমে খুব সহজেই অস্ট্রিয়া যেতে পারবেন। তবে যুদ্ধ বিধ্বস্ত দেশ লিবিয়া থেকে আপনি কম খরচে অস্ট্রিয়া যেতে পারবেন।

অস্ট্রিয়া যেতে কি কি লাগে

১।  ভোটার আইডি কার্ড এর ফটোকপি।

২।  বৈধ পাসপোর্ট এর ডাটা পেজের ফটোকপি।

৩।  সম্প্রতি তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি।

৪।  আপনার এসএসসি ও এইচএসসি এর সার্টিফিকেট এর ফটোকপি

৫।  পুলিশ ক্লিয়ারেন্স।

৬।  অন্তত দুই বছর মেয়াদ সম্পন্ন একটি বৈধ পাসপোর্ট।

৭। ৩০,০০০ ইউরো পরিমাণ স্বাস্থ্য বীমা থাকতে হবে।

৮। আবেদন ফরম সম্পূর্ণ ইংরেজিতে পূরণ করতে হবে।

৯।  আবেদন ফরম জমা দেওয়ার সময় ৭০ ইউরো পরিমাণ টাকা জমা দিতে হবে।

১০ আপনি কোন ইউনিভার্সিটি অথবা কোম্পানি থেকে অ্যাপোয়েন্টমেন্ট পেয়েছেন তার এপয়নমেন্ট লেটার।

Read More