কানাডা যাওয়ার খরচ কত - কানাডা কোন ভিসায় খরচ কত

কানাডা যাওয়ার খরচ কত – কানাডা কোন ভিসায় খরচ কত

পৃথিবীর উন্নত দেশগুলোর মধ্যে প্রথম সাড়িতে অবস্থান করবে কানাডা। আয়তনের দিক থেকে কানাডা দ্বিতীয় বৃহত্তম দেশ। বাংলাদেশ থেকে অসংখ্য মানুষ পড়াশোনা, কাজের ভিসা ও ভ্রমণ ভিসা নিয়ে কানাডা গিয়ে থাকে। বিভিন্ন ক্যাটাগরির ভিসাতে বিভিন্ন রকম খরচ করে কানাডা যেতে। তাই অনেক মানুষ গুগলে সার্চ করে থাকে এ সকল ক্যাটাগরির ভিসাতে খরচ কত হয়ে থাকে। তা ছাড়া তারা জানতে চায় কানাডা সম্পর্কে আপডেট তথ্য।

আজকের এই পোস্টে আমি কানাডা বিভিন্ন ক্যাটাগরির ভিসা খরচ, কানাডা যেতে কত টাকা লাগে, কানাডা যেতে কত পয়েন্ট লাগে, কানাডার অন্যতম দর্শনীয় স্থান, কানাডার বিখ্যাত বিশ্ববিদ্যালয় সবকিছু বিস্তারিত তুলে ধরবো। তাই যারা কানাডাতে যেতে চাচ্ছেন তারা সম্পন্ন পোষ্ট ভালো করে পড়ে নিন। এখান থেকে আপনি কানাডা যাওয়ার সমস্ত খরচ সম্পর্কে জানতে পারবেন।

Table of Contents

কানাডা যাওয়ার খরচ কত

কানাডা যাওয়ার খরচ নির্ভর করবে আপনার ভিসা ক্যাটাগরির উপর। কানাডা যে সকল ভিসা নিয়ে মানুষ যায় তার মধ্যে স্টুডেন্ট ভিসা, কাজের ভিসা, ভিজিট ভিসা, বিজনেস ভিসা অন্যতম। এর সকল ভিসার মধ্যে প্রতিটা ভিসাতে ভিন্ন ভিন্ন খরচ হয়ে থাকে। যেমন আপনি যদি স্টুডেন্ট ভিসা নিয়ে কানাডা যেতে চান তাহলে আপনার খরচ পড়বে একরকম। আর আপনি যদি ভিজিট ভিসা নিয়ে অথবা কাজের ভিসা নিয়ে কানাডা যেতে চান তাহলে আপনার খরচ পড়বে অন্যরকম।

এখানে এক একটা ক্যাটাগরির ভিসার দাম একেক রকম হয়ে থাকে। সবচেয়ে বেশি ভিসার দাম পরে ওয়ার্ক পারমিট ভিসার দাম। আপনি যদি ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কানাডা যেতে চান তাহলে আপনার খরচ সবচেয়ে বেশি পড়বে। নিচে আমি বিভিন্ন ক্যাটাগরির ভিসার দাম ও যেতে কত টাকা খরচ পড়বে তা বিস্তারিত তুলে ধরেছি। তাই নিচে থেকে বিভিন্ন ক্যাটাগরির ভিসা খরচ দেখে নিন।

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা খরচ

আমাদের দেশ থেকে অনেকেই ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কানাডা যায়। এটা অনেকেরই জানা ইউরোপ কান্ট্রিতে যেতে সবচেয়ে বেশি খরচ পড়ে থাকে। কানাডা বিশ্বের অন্যতম দেশ ও উন্নত দেশগুলোর মধ্যে একটি। ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কানাডা যেতে খরচ পড়ে ৯ লক্ষ্ থেকে ১০ লক্ষ টাকা। তবে কাজের ধরন অনুসারে খরচের পরিমাণ কিছুটা কম বেশি হতে পারে।

তাছাড়া ডলারের মানের উপর খরচের পরিমাণ নির্ভর করে। যদি ডলারের মান বৃদ্ধি পায় তাহলে খরচের পরিমাণ বৃদ্ধি পাবে। আর যদি ডলারের মান কমে যায় তাহলে খরচের পরিমাণ কম হবে। আবার সময় সাপেক্ষে খরচের পরিমাণ কম বেশি হয়ে থাকে। তবে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে গেলে আপনার খরচ ৯ লক্ষ্ থেকে ১০ লক্ষ টাকার মধ্যে হবে।

কানাডা স্টুডেন্ট ভিসা খরচ

স্টুডেন্ট ভিসা নিয়ে কানাডা যেতে চাইলে আপনার খরচ পড়বে ৫ লক্ষ থেকে ৬ লক্ষ টাকা। উন্নত এই বিশ্বে কানাডায় পড়াশোনার মান খুবই ভালো। যার কারণে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে স্টুডেন্ট ভিসা নিয়ে কানাডা যায় পড়াশোনার উদ্দেশ্যে। সেখানকার বিশ্ববিদ্যালয়গুলো সারা বিশ্বে রেংকিংয়ে এগিয়ে। যার কারণে বিভিন্ন দেশের শিক্ষার্থীদের প্রথম পছন্দ কানাডার বিশ্ববিদ্যালয়গুলো।

 কানাডা কৃষি ভিসা খরচ কত

অনেকেই কানাডা কৃষি ভিসা নিয়ে যায়। তাছাড়া কানাডা কৃষি ভিসাতে বেতন বেশি দিয়ে থাকে এবং সুযোগ-সুবিধা বেশি দিয়ে থাকে। কানাডা কৃষি কাজের প্রসার ঘটানোর জন্য পৃথিবীর বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়োগ দিচ্ছে। এখানে কানাডা কৃষি ভিসা নিয়ে গেলে আপনার খরচ পড়বে ৭ লক্ষ  থেকে ৮ লক্ষ টাকা। কৃষি ভিসার সবচেয়ে বড় সুবিধা হল এখানে আপনার রয়েছে নানা ধরনের সুযোগ সুবিধা। সবচেয়ে বেশি যেটা জরুরী তা হল এখানে বেতন বেশি।

কানাডা টুরিস্ট ভিসা খরচ

কানাডার প্রাকৃতিক সৌন্দর্যের কারণে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্রতিবছর হাজার হাজার দর্শনার্থী সেখানে যায় বেড়ানোর জন্য। আমাদের দেশ থেকেও অসংখ্য মানুষ বেড়ানোর উদ্দেশ্যে কানাডা গিয়ে থাকে। কানাডা ট্যুরের ভিসা খরচ হয় ৩ লক্ষ থেকে ৪ লক্ষ টাকা। টুরিস্ট ভিসা নিয়ে কানাডা গেলে সেখানে আপনি অবস্থান করতে পারবেন সর্বোচ্চ ৪ মাস। তবে সেখানে গিয়ে ভিসার মেয়াদ বাড়ানোর সুযোগ রয়েছে।

কানাডা বিজনেস ভিসা খরচ

বিজনেস ভিসা নিয়ে কানাডা গেলে আপনার খরচ পড়বে ২ লক্ষ থেকে তিন লক্ষ টাকা। আপনি যদি কানাডা গিয়ে ব্যবসা করতে চান তাহলে আপনি ব্যবসা করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে কোন প্রকার বাধা দেয়া হবে না। তবে বিজনেস ভিসা নিয়ে কানাডা গেলে সেখানকার কোন কোম্পানির সাথে আপনার চুক্তিপত্র থাকতে হবে। সেখানকার কোন কোম্পানি যদি আপনাকে অফার লেটার দিয়ে থাকে তাহলে বিজনেস করতে পারবেন আপনি।

তাছাড়া আপনাকে সেখানে বিজনেস করার কোন সুযোগ দেয়া হবে না। তাই বিজনেস ভিসা নিয়ে কানাডা যাওয়ার পূর্বে সেখানকার কোন কোম্পানির সাথে যোগাযোগ করে তার মাধ্যমে কানাডা যেতে পারবেন।

Read More