ঢাকা টু বান্দরবান বাস ভাড়া ও সময়সূচী ২০২৩

বাংলাদেশের অন্যতম পর্যটন কেন্দ্র এলাকা বান্দরবান। প্রতিবছর হাজার হাজার দর্শনার্থী বান্দরবান ভ্রমণের উদ্দেশ্যে যায়। ঢাকা থেকেও অনেক ভ্রমণ প্রিয় মানুষ বান্দরবানের সৌন্দর্য উপভোগ করার জন্য এখানে বাড়ি জমায়। ঢাকা থেকে বান্দরবান মোট ৩২৬ কিলোমিটার। এই দীর্ঘ পথ ভ্রমণের জন্য বেশিরভাগ মানুষ বেছে নেয় বাস। অনেকেই আছে যারা জানেনা ঢাকা টু বান্দরবান বাস ভাড়া কত। যার কারণে তারা বাসের ভাড়া জানতে গুগলে সার্চ করে থাকে।

তাই আজকের এই পোস্টে আমরা নিয়ে এসেছি ঢাকা টু বান্দরবান বাস ভাড়া ও সময়সূচী। কেননা ভ্রমণের পূর্বে জেনে নেয়া ভালো ঢাকা টু বান্দরবান বাস ভাড়া ও বাসের সময়সূচী। কেননা ঢাকা টু বান্দরবান বাস ভাড়া ও বাসের সময়সূচি জানা থাকলে আপনার কোন রকম সমস্যাই হবে না। আপনি কোন রকম ঝামেলা ছাড়াই ঢাকা টু বান্দরবান ভ্রমণের জন্য রেডি হয়ে নিতে পারবেন। চলুন এবার জেনে নেই এই পর্যটন এলাকার বাস ভাড়া ও সময়সূচি সম্পর্কে।

ঢাকা টু বান্দরবান বাস ভাড়া ২০২৩

বান্দরবান বাংলাদেশের একটি পার্বত্য জেলা। অসংখ্য পাহাড় ও নদী-নালা বান্দরবনকে গড়েছে অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের আধার হিসেবে। চট্টগ্রাম বান্দরবান মহাসড়ক ও চন্দ্রঘোনা বান্দরবান মহাসড়ক দ্বারা এই জেলার সাথে বাংলাদেশের অন্যান্য জেলা এর সংযোগ হয়েছে। প্রতিনিয়ত ঢাকা টু বান্দরবান অনেক কম্পানির বাস চলাচল করে থাকে। তার মধ্যে সেন্ট মার্টিন হুন্দাই, সাউদিয়া কোচ, হানিফ এন্টারপ্রাইজ অন্যতম।

এই সকল বাসগুলোর মধ্যে রয়েছে আবার এসি বাস ও নন এসি বাস। এসি বাসের ভাড়া নন এসি বাসের তুলনায় কিছুটা বেশি। কিছুটা বললে ভুল হবে প্রায় দ্বিগুণ বেশি হয়ে থাকে। যারা ভিআইপি ক্লাসের মানুষ চলাচল করে থাকে এসি বাসে। আর যারা মিডেল ক্লাস মানুষ তারা সাধারণত নন এসি বাসের চলাচল করে থাকে। তবে নন এসি বাসের তুলনায় এসি বাসে চলাচল আরামদায়ক হয়ে থাকে। চলুন নিচে থেকে জেনে নেই ঢাকা টু বান্দরবান এসি ও নন এসি বাস ভাড়া।

ঢাকা টু বান্দরবান এসি ভাড়া

ঢাকা টু বান্দরবান যে সকল কোম্পানির এসি বাস রয়েছে তার মধ্যে অন্যতম হানিফ এন্টারপ্রাইজ, সৌদিয়া কোচ, সেন্ট মার্টিন হুন্ডাই এক্সপ্রেস। নিচে আমি এই তিনটি এসি বাসের ভাড়া তুলে ধরব। আপনারা চাইলে এই তিনটি বাসের যেকোনো একটিতে ভ্রমণ করে নিতে পারেন। এই বাসগুলো অনেক উন্নতমানের।

হানিফ এন্টারপ্রাইজ – হানিফ এন্টারপ্রাইজ তাদের এসি বাসের ভাড়া নির্ধারণ করেছে ১৪০০ টাকা।

সাউদিয়া কোচ – সাউদিয়া কোচ তাদের এসি বাসের ভাড়া নির্ধারণ করেছে ১৪০০ টাকা।

সেন্ট মার্টিন হুন্দাই express –  সেন্ট মার্টিন হুন্দাই এক্সপ্রেস তাদের এসি বাসের ভাড়া নির্ধারণ করেছে ১৪০০ টাকা।

হয়তো আমরা অনেকেই জানি সময় সাপেক্ষে বাসের ভাড়া কম বেশি হতে পারে। তাই আমি উপরে যে ভাড়া তুলে ধরেছি তা সময়ের পরিবর্তনে কিছুটা বেশি হলেও হতে পারে। কেননা বর্তমান সময় অনুসারে বাংলাদেশের অবস্থা খুব একটা ভালো না। যার কারণে মনে হয় না খুব বেশিদিন এই ভাড়া স্থায়ী থাকবে। তবে বাসের ভাড়া বাড়িয়ে দিলে আমি আমার ওয়েবসাইটে তা আপডেট করে দেব।

ঢাকা টু বান্দারবান নন এসি বাস ভাড়া

যে কোন সময় বাসের ভাড়া বেড়ে যেতে পারে। কেননা বর্তমানে যে ভাড়া নির্ধারণ করা হয়েছে তা সময় সাপেক্ষে পরিবর্তন হবে। বিশেষ করে বাংলাদেশে যেভাবে নিত্য পণ্যের দাম বাড়ছে তাই ধারণা করা হচ্ছে বাস ভাড়া বাড়িয়ে দেয়া হবে। তবে ভাড়া বাড়িয়ে দিলে আমরা আমাদের ওয়েব সাইটে আপডেট করে দিব।

হানিফ এন্টারপ্রাইজ – হানিফ এন্টারপ্রাইজ তাদের নন এসি বাসের ভাড়া নির্ধারণ করেছে ৬২০ টাকা।

সাউদিয়া কোচ – সাউদিয়া কোচ তাদের নন এসি বাসের ভাড়া নির্ধারণ করেছে ৬২০ টাকা।

সেন্ট মার্টিন হুন্দাই express –  সেন্ট মার্টিন হুন্দাই এক্সপ্রেস তাদের নন এসি বাসের ভাড়া নির্ধারণ করেছে ৬২০ টাকা।

ঢাকা টু বান্দরবান বাসের সময়সূচী

নিচে বান্দরবান থেকে ঢাকার সময়সূচি দেওয়া হলঃ

সেন্ট মার্টিন হুন্দাই রবি এক্সপ্রেস – ঢাকা টু বান্দরবান যে সকল বাস চলাচল করে থাকে তার মধ্যে অন্যতম এই বাস। এই বাস প্রতিদিন সকাল ১১ টা ৩০ মিনিটে যাত্রা শুরু করে এবং রাত ৯ টায় যাত্রা শেষ করে।

সাওদিয়া কোচ সার্ভিস – এই বাসটি বান্দরবান থেকে রাত 9 টায় ঢাকার উদ্দেশ্যে রওনা দেয় এবং সকাল ৬ টা ১০ মিনিটে যাত্রা শেষ করে।

হানিফ এন্টারপ্রাইজ – হানিফ এন্টারপ্রাইজ বান্দরবান থেকে রাত ৯ টা ৩০ মিনিটে যাত্রা শুরু করে এবং চট্টগ্রাম হয়ে ঢাকায় সকাল ৬ টা ১০ মিনিটে পৌঁছায়।

নিচে ঢাকা থেকে বান্দরবানের সময়সূচি দেওয়া হলঃ

সেন্ট মার্টিন হুন্দাই রবি এক্সপ্রেস – সকাল ৮ টা ৪৫ মিনিটে ঢাকা কাউন্টার থেকে যাত্রা শুরু  করে এবং বাসটি বান্দরবানে পৌঁছাবে সন্ধ্যা ৫ টা ১০ মিনিটে।

হানিফ এন্টারপ্রাইজ –বাসটি বান্দরবানের উদ্দেশ্যে রাত 8 টা 10 মিনিটে ঢাকা কাউন্টার থেকে ছেড়ে যাবে এবং ভোর 6 টা 10 মিনিটে বান্দরবান কাউন্টারে গিয়ে তাদের যাত্রা শেষ করবে।

ঢাকা টু বান্দরবান বাস সার্ভিস

ঢাকা টু বান্দরবান অনেক কম্পানির বাস সার্ভিস দিয়ে থাকে। তবে খুব কম কোম্পানির বাস রয়েছে যেগুলোর সার্ভিস অত্যন্ত ভালো। এখানে ঢাকা টু বান্দরবান বাসগুলোর মধ্যে সেন্ট মার্টিন হুন্দাই রবি এক্সপ্রেস, হানিফ এন্টারপ্রাইজ, সাউদিয়া কোচ সার্ভিস খুবই জনপ্রিয়। আর এ বাসগুলোর সার্ভিস অত্যন্ত ভালো মানের। তাই আপনারা যদি ভালো মানের সার্ভিস পেতে চান তাহলে এই বাসগুলোর যেকোনো একটিতে ভ্রমণ করে নিতে পারেন।

এই কোম্পানির বাস ছাড়াও আরো অনেক কোম্পানির বাস রয়েছে। আপনি চাইলে সে বাসগুলোতেও ভ্রমণ করে নিতে পারেন। তবে নিজের অভিজ্ঞতা থেকে বলতেছি এই তিন বাস কোম্পানির বাসের সার্ভিস মোটামুটি ভালো। অন্যান্য বাস কোম্পানির বাসের সার্ভিস খুব একটা ভালো না।

Read More 

Hosting Partner