মালদ্বীপ বেতন কত - মালদ্বীপ কোন কাজের বেতন বেশি

মালদ্বীপ বেতন কত – মালদ্বীপ কোন কাজের বেতন বেশি

অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যে পরিপূর্ণ মালদ্বীপ। সমুদ্রের মাঝখানে উঠেছে অসংখ্য দ্বীপ। যা মালদ্বীপ নামে পরিচিত। বিভিন্ন সেলিব্রেটি থেকে শুরু করে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে হাজার হাজার ভ্রমণ পিপাসু মানুষ সেখানে যায় ভ্রমণের উদ্দেশ্যে। আবার অনেকেই যায় তার স্বপ্নের মানুষকে নিয়ে হানিমুনে। হানিমুনের জন্য সবচেয়ে সুন্দর জায়গা হল মালদ্বীপ। যার কারণে হাজার হাজার মানুষ সেখানে হানিমুনের জন্য যায়। মালদ্বীপের বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্ট এর কাজে অসংখ্য শ্রমিকের প্রয়োজন হয়।

যার কারণে মালদ্বীপ সরকার প্রতিবছর পৃথিবীর বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। বাংলাদেশ থেকে প্রতিবছর হাজার হাজার প্রবাসী মালদ্বীপে যায় কাজের উদ্দেশ্যে। মালদ্বীপে কাজের বেতন ধরা হয় ডলারে। আর মালদ্বীপের কাজের বেতন অনেক ভালো। যার কারণে বেশিরভাগ মানুষ মালদ্বীপ দেওয়ার জন্য আগ্রহী। তবে একটা অসুবিধা রয়েছে, রেস্টুরেন্ট বা হোটেলের কাজে অনেক টাকার প্রয়োজন হয়। চলুন এবার এর বেতন সম্পর্কে বিস্তারিত জানা যাক।

Table of Contents

মালদ্বীপ বেতন কত

মালদ্বীপ কাজের ধরন অনুসারে বেতনের পরিমাণ নির্ভর করে। মালদ্বীপে সর্বনিম্ন কাজের বেতন বাংলাদেশি টাকার হিসেবে ৩০ হাজার টাকা। যদি আপনি পামওয়েল বাগানে কাজ করেন তাহলে আপনার বেতন ৩০ হাজার টাকা বা এর উপরে পড়বে। আর যদি আপনি রেস্টুরেন্ট অথবা হোটেলে কাজ করেন তাহলে আপনার বেতন হবে ৪৫ হাজার থেকে ৬০ হাজার টাকা। তবে যদি আপনার কাজের দক্ষতা ভালো থাকে তাহলে ১ লক্ষ টাকার উপরে বেতন হবে।

ওভার টাইম দিয়ে মালদ্বীপে বেতন অনেক ভালো হয়ে থাকে। যদি আপনি কোনভাবে ফোরম্যান হতে পারেন তাহলে আপনার বেতন ১ লক্ষ্ থেকে ২ লক্ষ টাকা হবে। মালদ্বীপ থেকে শুধু ওভার টাইম দিয়ে ২০ হাজার টাকা উপার্জন করা যায়। তাছাড়া মালদ্বীপে সিজনাল সময়ে যেমন ডিসেম্বর মাস থেকে এপ্রিল মাস পর্যন্ত সর্বনিম্ন বেতন হয় ৫০ হাজার টাকা। কেননা এ সময়ে পর্যটকের সংখ্যা বেশি থাকে। যার কারণে কাজ বেশি থাকে ইনকাম বেশি হয়।

এছাড়াও মালদ্বীপে যদি আপনি রাজমিস্ত্রির কাজ জেনে তারপর যেতে পারেন তাহলে আপনার বেতন অনায়াসে ৪০ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা হবে। রাজমিস্ত্রির কাজে মালদ্বীপে ভাল বেতন দিয়ে থাকে। তবে সবচেয়ে ভালো হোটেল অথবা রেস্টুরেন্ট এর কাজে মালদ্বীপ যাওয়া। এ কাজে মালদ্বীপ গেলে ভালো টাকা উপার্জন করা যায়। আমার পরিচিত অনেকেই রয়েছে যারা রেস্টুরেন্টের কাজে মালদ্বীপ গিয়ে ৬০ হাজার টাকার উপরে উপার্জন করে। আর সিজনাল সময়ে ১ লক্ষ টাকার উপরে উপার্জন করে।

মালদ্বীপে কোন কাজের বেতন বেশি

মালদ্বীপে শ্রমিকদের জন্য যে সকল কাজ রয়েছে তার মধ্যে রেস্টুরেন্ট বা হোটেলের কাজে সবচেয়ে বেতন বেশি। বিশেষ করে হোটেলে যারা কাজের উদ্দেশ্যে মালদ্বীপে যায় তাদের বেতন থাকে ৫০ হাজার টাকার উপরে। যার ফলে তারা ওভারটাইম দিয়ে অনায়ে এসে ৭০ হাজার টাকা উপার্জন করতে পারে। এছাড়াও ডিসেম্বর মাস থেকে এপ্রিল মাস পর্যন্ত মালদ্বীপের সবচেয়ে বেশি পর্যটক হয়ে থাকে। এর সময় এক লক্ষ টাকার উপরে উপার্জন করা যায়।

এছাড়াও মালদ্বীপে রাজমিস্ত্রি এর কাজে বেতন ভালো দিয়ে থাকে। আপনি চাইলে রাজমিস্ত্রির কাজে মালদ্বীপ যেতে পারেন যদি আপনার অভিজ্ঞতা থাকে। এছাড়াও যদি আপনার কাজের দক্ষতা ভালো থাকে তাহলে তার আপনাকে ফোরম্যান বানিয়ে দিবে। আর যদি একবার ফর ম্যান হতে পারেন তাহলে আপনার বেতন হবে সর্বনিম্ন ১ লাখ টাকা এবং সর্বোচ্চ ২ লক্ষ টাকা। তাই সবচেয়ে ভালো আপনার যে কাজে দক্ষতা বেশি সেই কাজে মালদ্বীপ যাওয়া।

তবে আমি আপনাকে সাজেস্ট করবো হোটেল বা রেস্টুরেন্ট এর কাজে মালদ্বীপ যাওয়ার জন্য। কেননা এখান থেকে আপনি ভালো টাকা উপার্জন করতে পারবেন। তাছাড়া আপনার কাজ থাকবে সব সময়। তাই মালদ্বীপ যেতে চাইলে হোটেল অথবা রেস্টুরেন্টের কাজে ভিসা লাগাবেন।

মালদ্বীপ ভিসা কবে খুলবে

মালদ্বীপ ভিসা অলরেডি জানুয়ারি মাসের ২ তারিখে খুলে দিয়েছে। বাংলাদেশী প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অফিশিয়াল ফেসবুক পেজে তা জানিয়ে দেয়া হয়েছে। আর আপনি যদি মালদ্বীপ যেতে আগ্রহী হয়ে থাকেন তাহলে অতি দ্রুত মালদ্বীপ কাজের ভিসার জন্য আবেদন করে ফেলুন। কেননা বিভিন্ন সমসাময়িক কারণে যেকোনো সময় মালদ্বীপ ভিসা বন্ধ করে দিতে পারে।

Read More