পর্দা নিয়ে ইসলামিক গল্প, উক্তি, স্ট্যাটাস, হাদিস

মুসলিমদের যে দিকটির বিষয়ে বেশি প্রাধান্য দিয়েছে তা হলো পর্দা। ইসলামে মেয়েদের পর্দার প্রতিবেশী গুরুত্ব দেয়া হয়েছে। এখানে মেয়েদের পর্দার ব্যাপারে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হুশিয়ারি করেছেন। মেয়েরা যদি পর্দা করে না চলে তাহলে তার ভাই, তার বাবা ও তার স্বামী জান্নাতে যেতে পারবে না। আর যে মেয়ে পর্দা করে চলবেনা সে তোঁ জাহান্নামি হব। তাই মেয়েদের জন্য পর্দা করা ফরজ। আমাদের আজকের পোস্টে আমরা পর্দা নিয়ে ইসলামের গল্প, উক্তি ও স্ট্যাটাস তুলে ধরবো। নিচে বিস্তারিত দেখুন।

পর্দা নিয়ে ইসলামিক গল্প

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সব সময় পর্দার ব্যাপারে তার সাহাবীদের বুঝিয়েছেন। প্রতিটা মেয়েদের পর্দার ব্যাপারে তিনি হুঁশিয়ারি দিয়েছেন। কেননা কচ্ছপের খোলস যেমন কচ্ছপকে বাইরের আঘাত থেকে রক্ষা করে ঠিক তেমনি পর্দা নারীকে বাইরের কুদৃষ্টি থেকে রক্ষা করে। এ ব্যাপারে ইসলামে আর একটি কথা উল্লেখযোগ্য আছে কোন মেয়ে যদি জানতো কোন বেকার না ছেলে তার দিকে কিভাবে তাকায়, তাহলে সে প্রয়োজনের লোহার ড্রেস পড়ে থাকত যাতে কেউ তাকে দেখতে না পারে।

এছাড়াও পর্দার ব্যাপারে আরো অনেক কথা বলা আছে। পর্দা ব্যতীত কোন নারী জান্নাতে যেতে পারবে না। হযরত মুহাম্মদ সাঃ আরো বলেছেন একজন নারীকে তার পিতা, মাতা, ভাই বোন, শশুর, শাশুড়ি, যেকোন মেয়ে মানুষ ব্যতীত অন্য কোন পুরুষ তাকে দেখতে পারবে না। এখানে সে যদি নিজের সৌন্দর্যে অন্য কাউকে দেখায় তবে তার জন্য জান্নাত হারাম হয়ে যাবে। এছাড়াও রয়েছে পর্দার ব্যাপারে আরো অনেক কঠিন নিয়ম।

পর্দা নিয়ে ইসলামিক উক্তি

১. পর্দা নারীর সৌন্দর্যকে ঢেকে রাখে না, বরঞ্চ পুরুষের হাত থেকে পর্দা নারীর সৌন্দর্যকে রক্ষা করে।

২. হে পুরুষগণ! নারীদের হতে তোমরা কিছু চাইলে পর্দার অন্তরাল হতে চাইবে। এই বিধান তোমাদের এবং তাদের হৃদয়ের জন্য অধিকতর পবিত্র।

৩. যে নারী স্বামীগৃহ, স্বগৃহ, মায়ের বাড়ি ছাড়া অন্য কোন স্থানে পর্দা রাখে না সে তার ও তার বরের মধ্যকার পর্দা ও লজ্জাশীলতাকে বিদির্ণ করে দেয়।

৪. হিজাব আসলেই অনেক সুন্দর। তোমরা এটা গর্বের সাথে পড়ো, ভালবাসার সহিত পড়ো, অধিকারের সাথে পড়ো।

৫. এই গরমেও যারা হিজাব, নিকাব পরে আল্লাহ তাআলা তাদের এমন দিন ছায়া দেবো, সেদিন তার ছায়া ব্যতীত অন্য কোন ছায়াই বিরাজমান থাকবে না।

৬. পর্দা করে কেউ কেউ তাদের শরীরকে আবৃত করার জন্য, আবার কেউবা তাদের মনকে আবৃত করার জন্য পর্দা করে। উভয় ক্ষেত্রেই তারা তাদের পছন্দকে সম্মান করে।

৭. নারী পর্দার ভিতরে ঝিনুকের ভেতর সুরক্ষিত মুক্তোর মত।

৮. পর্দার পরিধান প্রধানত স্রষ্টার প্রতি আনুগত্যকে প্রকাশ করে এবং আমিও তা পছন্দ করি। তবে সামাজিক পারিপার্শ্বিকতার জন্য কারো উপর জোর করে পর্দা চাপিয়ে দেওয়া উচিত নয়।

৯. দাড়ির সাথে পুরুষ এবং পর্দার সাথে নারী এটাই এ পর্যন্ত সবচেয়ে ভালো সমন্বয়।

১০. পর্দা করা হলো কোন ব্যক্তির ব্যক্তিগত একটা পছন্দ। তবে পর্দা করা ফ্যাশনের জন্য নয় বরং পর্দা করা মানে স্রষ্টার প্রতি আনুগত্যের জন্য পড়া। মানুষকে দেখানোর পর্দা না করে বরং স্রষ্টার প্রতি নৈকট্য পাওয়ার জন্য পর্দা করা উচিত।

১১. হিজাবই আমার কাছে সব। আমার প্রথম পছন্দ হলো হিজাব এবং হিজাবই আমার পরিচয়।

১২. অনেক ধরনেরই অমূলদ ভয়-ভীতি রয়েছে। যেমন তুমি হিজাব পরিহিত একজন মহিলাকে দেখো তবে তুমি তার সাথে খারাপ কিছু করতে অবশ্যই ভয় পাবে।

পর্দা নিয়ে ইসলামিক হাদিস

১৩. হিজাব হচ্ছে মুসলিম নারীদের কাছে একটি ক্ষমতা।

১৪. সূর্য মেঘে ঢাকা থাকলে যেমন তার সৌন্দর্য হারায় না, ঠিক তেমনি একজন পর্দাশীল নারী পর্দা করলে তার সৌন্দর্য কখনোই কমে না।

১৫. পুরুষেরা বোন অভিযোগ করে, পুরুষেরা নারীদেরকে ততক্ষণ যাবৎ বিবাহ করতে চাই না যতক্ষণ যাবত তারা হিজাব ত্যাগ না করে। এই পুরুষেরা তোমাদের যোগ্য নয়। একজন প্রকৃত পুরুষ তো সেই যে কখনোই হিজাব পরা ছাড়তে বলবে না।

১৬. পর্দা হলো একটা ইবাদত। আল্লাহ তালার সন্তুষ্টির জন্য সহিহ নিয়ত যথাযথভাবে পর্দা করতে হবে। আল্লাহর ওয়াস্তে পর্দাকে কখনোই ফ্যাশান বানাবেন না বোন আমার।

১৭. আমি হিজাব, তোমার বড় বোনের মত আমি। আমাকে তুমি মনে করতে পারো ভালো একজন বান্ধবী।

১৮. নারীর সৌন্দর্যকে লুকিয়ে রাখে বোরকা। এবং সৌন্দর্যকে আকর্ষণীয়ভাবে ফুটিয়ে তোলার জন্য নয়।

১৯. বোন আমার, নিজেকে প্রদর্শন করার মধ্যে শ্রেষ্ঠত্ব কি বা আছে! শ্রেষ্ঠত্ব হল নিজেকে লুকিয়ে রাখার মাঝে।

২০. সেই নারী তুমি তাকওয়া অবলম্বন করলে যে জান্নাতি হুরদের থেকেও সুন্দর হবে।

২১. পর্দা হল নারীর অহংকার এবং পর্দা হল নারীর ভূষণ।

২২. যদি আপনার পর্দা করতে লজ্জা লাগে তবে পুরুষদের খারাপ ও লোলুপ দৃষ্টি যখন আপনার সস্তা দেহের উপর পড়ে তখন আপনারা লজ্জা কোথায় থাকে এবং কোথায় থাকে আপনার আত্মমর্যাদাবোধ।

পর্দা নিয়ে ইসলামিক স্ট্যাটাস

২৩. সবচেয়ে উত্তম তো সেই নারী যে তার যৌবনের সমস্ত ভালোবাসা তার স্বামীর জন্য আমানত রাখে।

২৪. পর্দা করা প্রত্যেক বোনদের জন্য ফরজ। হে আল্লাহ আপনি সকল বোনদের পর্দা করার তৌফিক দান করুন, আমীন।

২৫. আমি যখন হিজাব পরিধান করি তখন আমি ভাবি যে প্রকৃতপক্ষে দুনিয়া থেকে আবৃত হয়ে আখিরাতের জন্য আমি সুসজ্জিত হলাম।

২৬. আর আপনি ঈমানদার নারীদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টি সংযত করে ও লজ্জাস্থান হেফাজত করে এবং যা প্রকাশ পায় তা ছাড়া তাদের অন্যান্য আবরণ প্রকাশ না করে। তাদের গ্রীবা বক্ষদেশ যেন কাপড়, চাদর বা ওরনা দ্বারা আবৃত করে।

২৭. পর্দাশীল মেয়ে জান্নাতে মা ফাতেমার সাথী। পর্দাশীল মেয়ে তার ভাইয়ের সম্মান। পর্দাশীল মেয়ে তার বাবার গৌরব। পর্দাশীল মেয়ে তার স্বামীর সম্পদ। পর্দাশীল মেয়ে পৃথিবীর সবচাইতে সুন্দরী।

২৮. পৃথিবীর সব নারী উলঙ্গ হলেও পুরুষের জন্য নজরের হেফাজত ফরজ ঠিক তেমনি পৃথিবীর সব পুরুষ অন্ধ হয়ে গেলেও নারীর জন্য পর্দা করা ফরজ।

২৯. পর্দা শুধু নারীর ইজ্জতকে রক্ষা করে না, সাথে লক্ষ্য কোটি যুবককে জাহান্নাম থেকে রক্ষা করে।

৩০. হে নারী আমি তোমাকে বলতেছি, তুমি পর্দা এমনভাবে করো যাতে বাহির থেকে কেউ বুঝতে না পারে যে ভিতরে ১৮ বছরের কুমারী আছে নাকি ৮৬ বছরের বৃদ্ধা আছে।

নারীর পর্দা নিয়ে ইসলামিক উক্তি

৩১. তিন ধরনের ব্যক্তি জান্নাতে যাবে না। যে বাবা তার সাবালিকা মেয়েকে পর্দায় রাখে না, যে স্বামী তার স্ত্রীকে পর্দার ব্যাপারে কড়াকড়ি হুকুম দেয় না, যে মহিলা পাতলা কাপড় পড়ে সেজেগুজে বেপর্দায় চলে।

৩২. পর্দ; আমাকে যেন রাতের বেলায় দাপন করা হয়, কারণ আমি চাই না দিনের আলোতে কেউ আমার শরীরের দৈর্ঘ্য প্রস্থ দেখুক।

৩৩. এই পৃথিবীতে ভয়ংকর একটা বস্তু হলো একজন বেপর্দা নারী। কারণ একজন বেপর্দা নারী একটা ব্রেক ছাড়া গাড়ির মত, তারা যে কোন মুহূর্তেই আপনার জীবনকে ধ্বংস করে দিতে পারে।

৩৪. যদি একজন নারী জানতো পুরুষ তার দিকে কেমন নজরে তাকায়, তবে সে কাপড় দিয়ে নয় লোহা দিয়ে পোশাক তৈরি করত।

৩৫. পর্দা তো সেই মেয়েই করে, যে নিজেকে অনেক মূল্যবান মনে করে এবং নিজের মূল্য বুঝতে পারে।

৩৬. আমি হিজাব! নারী জাতির জন্য আল্লাহ তাআলার পক্ষ থেকে আশা অমূল্য নেয়ামতের একটি। অথচ তুমি কি আমায় বোঝা মনে কর, চেহারায় চাপিয়ে দেওয়ার এক টুকরো কাপড় মনে করো?

৩৭. একদিন তো পর্দা ঠিকই করতে হবে কালো বোরকার অথবা সাদা কাফনে।

মেয়েদের পর্দা নিয়ে ইসলামিক উক্তি

৩৮. পর্দা করলে যদি তোমাকে আরো বেশি সুন্দর লাগে তাহলে সেটা পর্দা নয়। পর্দার উদ্দেশ্য হল গোপন। বুঝা যাবে না যে পর্দার ভিতরে ১৬ বছরের কিশোরী না ৬০ বছরের বৃদ্ধা।

৩৯. বোন তুমি পর্দা করো, তোমাকে সম্মান ফেরেশতাও করবে।

৪০. সবাই পর্দা করতে পারে না, তারাই তো পর্দা করে যারা আল্লাহ তাআলাকে ভয় পায়।

৪১. তাদের সৌন্দর্য প্রকাশ করবে না, তারা যেন তাদের গোপন সাজ সজ্জা প্রকাশের উদ্দেশ্যে সজর পদক্ষেপ না করে।

৪২. যৌবনের চেহারাটা মানুষ পছন্দ করে। আর স্বয়ং আল্লাহ তা’আলা পছন্দ করে যৌবন কালের ইবাদত।

৪৩. বোন আমার! দেহ প্রদর্শন না করে শরীরটা একটু ভালো করে ডেকে ঘর থেকে বের হও দেখবে মাতাল ছেলেটিও তোমাকে বোনের মত সম্মান দিবে।

৪৪. আল্লাহ তাআলার উদ্দেশ্যে যে বিনয়ী হয়, আল্লাহ তাআলার তার মর্যাদা আরো বাড়িয়ে দেন।

৪৫. আল্লাহর রাসূল ( সা.) নারীর বেশধারী পুরুষকে এবং পুরুষের বেশধারী নারীকে অভিশাপ করেছেন।

Read More

Hosting Partner